Modi In US: Joe Biden-এর পরিজনদের খোঁজ দিলেন মোদী! Kamala Harris-কে দাদুর স্মৃতি উপহার

 মোদীর দেওয়া উপহারের তালিকায় মিনাকরি ময়ূরপঙ্খী জাহাজ থেকে চন্দন কাঠের বুদ্ধমূর্তি।

Sep 25, 2021, 09:47 AM IST
1/6

মোদীর উপহার কূটনীতি

Modi's Gift Politics

নিজস্ব প্রতিবেদন: একগুচ্ছ কর্মসূচি নিয়ে মার্কিন সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। প্রথমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (President Joe Biden) এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের (Vice President Kamala Harris) সঙ্গে দেখা করেছেন। 'কোয়াড' গোষ্ঠীভুক্ত দেশ, অস্ট্রেলিয়া ও জাপানের রাষ্ট্রনেতাদের সঙ্গেও আলাদা আলাদা করে বৈঠক করেছেন। প্রথা অনুযায়ী এই সমস্ত সাক্ষাৎকালে উপহার বিনিময় করে সৌজন্য দেখান রাষ্ট্রনেতারা। সেই উপহারের তালিকাতেও নজর কাড়ল ভারত। কৌশলে আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আরও দৃঢ় করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।

2/6

ভারতে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরিজনরা? খুঁজলেন মোদী

Narendra Modi gifts Biden

১৯৭০-তে সেনেটর নির্বাচিত হয়েছিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট। তখন মহারাষ্ট্রের নাগপুর থেকে লেসলি বাইডেন নামে এক মহিলা তাঁকে একটি চিঠি লিখেছিলেন। মহিলার দাবি ছিল তিনি জো বাইডেনের (President Joe Biden) আত্মীয়। মার্কিন ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন ২০১৩-তে ভারতে এসে সেই কথা জানিয়েছিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট। সূত্রের খবর, এবারের মার্কিন সফরে জো বাইডেনের হাতে ভারতে বসবাসকারী তাঁর পরিজনদের সম্পর্কে তথ্য তুলে দিয়েছেন নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। 

3/6

মোদী-কমলা সাক্ষাৎ

Modi-Kamala Harris meet

ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথমবার কমলা হ্যারিসের (Vice President Kamala Harris) সঙ্গে সাক্ষাৎ করলেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। মার্কিন ভাইস প্রেসিডেন্টের শিকড় রয়েছে ভারতে। প্রথম সাক্ষাতে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে (Kamala Harris) সেই শিকড়ের সঙ্গে দেখা করালেন মোদী (PM Narendra Modi)। তাঁর মায়ের বাবা অর্থাৎ দাদুর সঙ্গে সম্পর্ক রয়েছে এমন একটি সরকারি নোটিফিকেশনের কপি মার্কিন ভাইস প্রেসিডেন্টের হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী। তাঁর দাদু Shri PV Gopalan ছিলেন সরকারি কর্মচারী। তাঁর স্মৃতিসম্বলিত সেই নোটিফিকেশনের কপি বাঁধিয়ে কমলা হ্যারিসকে (Kamala Harris) উপহার দিলেন নরেন্দ্র মোদী।   

4/6

মিনাকারি দাবার ছক

Gulabi Meenakari chess set

এছাড়া ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে (Vice President Kamala Harris) একটি বারাণসীর  মিনাকারি হাতের কাজ করা দাবার বোর্ডও (Gulabi Meenakari chess set) উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী (PM Narendra Modi)।

5/6

মিনাকারি জাহাজ

Gulabi Meenakari ship

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের (Scott Morrison) সঙ্গেও বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। তাঁকেও বারাণসীর  মিনাকারি হাতের কাজ করা রুপোর একটি ময়ূরপঙ্খী জাহাজ (silver Gulabi Meenakari ship) উপহার দিয়েছেন মোদী।

6/6

চন্দন কাঠের বুদ্ধমূর্তি

sandalwood Buddha statue

জাপানের প্রধানমন্ত্রীকে চন্দন কাঠের একটি বুদ্ধমূর্তি উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।