বছর শেষে Wolf Moon-র দেখা, জানেন এর বিশেষত্ব কী?

Dec 31, 2020, 10:47 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: চাঁদ-পাহাড়ের আলো আঁধারি মহাজাগতিক ছবি শেয়ার করেছে নাসা। যার সঙ্গে এই মহাকাশ গবেষণা কেন্দ্র জানিয়েছে, “Aaah-ooooooh! এটি Wolf Moon। কেন এই চাঁদের ছবিকে  Wolf Moon বলা হচ্ছে?"  

2/5

৩০ ডিসেম্বর  নাসা তাদের ইনস্টাগ্রাম প্রোফাইলে চাঁদের এই বিস্ময় রূপের ছবি শেয়ার করেছে। নাসা জানিয়েছে, আজ রাতের শুরু থেকে, পৃথিবীর প্রিয় বন্ধুকে দেখা যাবে, এটি ২০২০ এর ১৩ তম দৃশ্যমান সবচেয়ে বড় চাঁদ। প্রায় তিন দিনের জন্য দৃশ্যমান হবে। 

3/5

নাসা আরও জানিয়েছে, বিভিন্ন সংস্কৃতিতে বছর জুড়ে প্রতিটি পূর্ণিমার নির্দিষ্ট নাম থাকে এবং তারা প্রায়শই সেই সময়ে প্রকৃতিতে যা ঘটেছে তার সঙ্গে সম্পর্কিত হয়। সেই মোতাবেক এই সময়ের পূর্ণিমায় চাঁদকে Wolf Moon বলা হয়। 

4/5

এর নেপথ্যে যে ইতিহাসটি আছে তা হল, পূর্ণিমার চাঁদের আলোয় কনকনে শীতের ও গভীর রাতে শৈত্যপ্রবাহের মাঝে বরফে ঢাকা পাহাড়ে কেঁদে উঠত নেকড়ে। পাহাড়ের কোনে দাঁড়িয়ে গলা উচিয়ে কাঁদত তাঁরা। এখনও সেই পরিস্থিতি বিরাজমান কিনা তা সঠিকভাবে বলা মুশকিল।

5/5

উত্তর ও পূর্ব আমেরিকা যুক্তরাষ্ট্রের আলগনকুইন উপজাতিরা এই কারণে চাঁদটির নাম দিয়েছিল Wolf Moon। সেটিই প্রচলিত হয় বিশ্বজুড়ে।