Two Airplane-sized Asteroids: ভয়ংকর গতিতে ছুটে আসছে আস্ত এরোপ্লেনের মতো গ্রহাণু ...

Two Airplane-sized Asteroids: নাসার পর্যবেক্ষকেরা তখন আন্দাজ করছিলেন, এ দুটি গ্রহাণু অগস্টের প্রথম দিকে পৃথিবীর নিকটস্থ হবে এবং পৃথিবীকে পাশ কাটিয়ে চলে যাবে!

| Sep 10, 2024, 14:36 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নাসা'র জেট প্রপালশন ল্যাবরেটরি (জেপিএল) খুব তন্নিষ্ঠ ভাবে দুটি গ্রহাণুর উপর দৃষ্টি নিবদ্ধ করে বসেছিল। তাদের নাম-পরিচয়-- ২০২৪ আরই১ (2024 RE1) এবং ২০২৪ কিউএস (2024 QS)। নাসার পর্যবেক্ষকেরা তখন আন্দাজ করছিলেন, এদুটি গ্রহাণু অগস্টের প্রথম দিকে পৃথিবীর নিকটস্থ হবে এবং পৃথিবীকে পাশ কাটিয়ে চলে যাবে!

1/6

পর্যবেক্ষণের সুযোগ

তবে আতঙ্ক না থাকলেও তাঁরা বিষয়টি নিয়ে খুব উদ্বিগ্ন ছিলেন একটাই কারণে। তা হল, এরকম সুযোগ তো রোজ-রোজ মেলে না। খুব কাছ থেকে এরকম মহাজাগতিক বস্তু পর্যবেক্ষণের সুযোগ মিলবে, তাই বা কম কী?

2/6

সেপ্টেম্বরে

এবং এই পর্যবেক্ষণ থেকেই ক্রমশ জানা যায় যে, অগস্ট নয়, গ্রহাণুগুলি সেপ্টেম্বর নাগাদ পৃথিবীর পাশ দিয়ে যাবে!

3/6

কান ঘেঁষে

৯ সেপ্টেম্বর নাগাদ তারা চলেও গেল পৃথিবীর পাশ ঘেঁষে। 

4/6

ভয় নয়

পৃথিবীর পাশ ঘেঁষে গ্রহাণুর চলে যাওয়া সব সময়ই চিন্তা-উদ্রেককারী। তবে, এবার গ্রহাণু থেকে ভয়ের কিছু ছিল না! 

5/6

আস্ত এরোপ্লেন

তবে ভয়ের যথেষ্ট কারণ ছিল। কেননা, অ্য়াস্টরয়েডগুলির ভয়াবহ আকার-আকৃতি! ২০২৪ কিউএস (2024 QS) প্রথমটির দৈর্ঘ্য ৮৫ ফুট! প্রায় একটা ছোট এরোপ্লেনের আকার! পৃথিবী থেকে ২১ লক্ষ ৫০ হাজার কিমি দূর দিয়ে গেল সে!

6/6

গবেষণা

২০২৪ কিউএস (2024 QS) দ্বিতীয়টির দৈর্ঘ্য ১৩০ ফুট! এটি গেল পৃথিবী থেকে ২ লক্ষ ৮৯ হাজার কিমি দূর দিয়ে! তবে, ভয় না থাকলেও, সুযোগ আছে। বিজ্ঞানীরা সেই সুযোগকে কাজে লাগান। তাঁরা বিভিন্ন মহাজাগতিক বস্তু, যা-যা পৃথিবীর কাছ দিয়ে যায়, তার ছবি তুলে রাখেন, তা নিয়ে গবেষণা করেন। আর তা, আমাদের জ্যোতির্বিদ্যাকে আরও সংহত ও সমৃদ্ধ করে।