Pitru Paksha 2023: চলছে পিতৃপক্ষ, সাবধান! এ সময়ে ভুলেও এই কাজগুলি করবেন না...

Pitru Paksha 2023| Durga Puja 2023: চলতি বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ হবে ২৮ অক্টোবর। তখন আশ্বিন মাসের পূর্ণিমা তিথি।

| Oct 11, 2023, 19:04 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভাদ্র মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পিতৃপক্ষ শুরু হয়। আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যায় তা শেষ হয়। বিশ্বাস যে, পিতৃপক্ষে পূর্বপুরুষরা তাঁদের পরিবারের উত্তর পুরুষদের সঙ্গে দেখা করতে এ পৃথিবীতে আসেন।

 

1/7

চলছে পিতৃপক্ষ

চলছে পিতৃপক্ষ। পিতৃপক্ষ ২৯ সেপ্টেম্বরে শুরু হয়েছে। ১৪ অক্টোবর শেষ। পিতৃপক্ষ ভাদ্রপদ মাসের পূর্ণিমা থেকে শুরু হয়ে আশ্বিন মাসের অমাবস্যা পর্যন্ত চলে।

2/7

পিতৃপুরুষের মুক্তি

বিশ্বাস, এ সময়ে শ্রাদ্ধানুষ্ঠান করলে পিতৃপুরুষরা এর মাধ্যমে মুক্তি পান। পিতৃপক্ষে তর্পণ ও শ্রাদ্ধ অনুষ্ঠান করলে পিতৃপুরুষেরা মোক্ষ লাভ করেন। 

3/7

পিতৃপুরুষের আশীর্বাদ

এই সময়ের অনুষ্ঠিত শ্রাদ্ধ পূর্বপুরুষদের উদ্ধারের জন্য ঠিক নয়। এই সময়ে অনুষ্ঠিত শ্রাদ্ধ তাঁদের আশীর্বাদ পাওয়ার জন্যও করা হয়। পূর্বপুরুষ খুশি হলে বাড়িতে সুখশান্তি বজায় থাকে। পিতৃপক্ষের এই ১৫ দিন ধরে শ্রাদ্ধ, পিণ্ডদান এবং তর্পণের আচারের বিধি রয়েছে। 

4/7

নিষেধ

বলা হয়, পিতৃপক্ষের সময়ে এই জিনিসগুলি কিনবেন না। সাধারণত সম্পত্তিক্রয়ে নিষেধ আছে।

5/7

আর্থিক ক্ষতি

এছাড়াও আরও কয়েকটি ছোটখাটো জিনিসপত্র কেনায় নিষেধাজ্ঞা আছে। তবে সেগুলো সব সময়ে মানা সম্ভব হয় না। মানতে পারলে ভালো। যেমন, ঝাঁটা। পিতৃপক্ষে ঝাঁটা কিনতে নিষেধ করা হয়। এসময়ে বাড়িতে ঝাঁটা কিনে নিয়ে এলে আর্থিক ক্ষতির আশঙ্কা থাকে। 

6/7

অশান্তি

দেখবেন, পিতৃপক্ষে যেন নুন কিনতে না হয়। এতে পরিবারে অশান্তি হয়।

7/7

শনির রোষ

পিতৃপক্ষে সরষের তেল কেনাতেও নিষেধাজ্ঞা আছে। সরষের তেল আসলে শনির প্রতীক। আর শনিদেবের কুদৃষ্টিকে কে না ভয় পায়!