Tropical Cyclone: আরজি কর ঝড়ের মধ্যেই আর এক নতুন ঝড়! দুর্দান্ত এক হারিকেন ছুটে আসছে সুদূর সমুদ্র থেকে...

Hurricane Gilma: অসম্ভব শক্তিশালী হিসেবে আশঙ্কা করা হচ্ছে ঝড়টিকে। প্রকৃতির দিক থেকে সে হারিকেন-বর্গ ভুক্ত। কবে আসছে?

| Aug 22, 2024, 09:23 AM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অসম্ভব শক্তিশালী হিসেবে আশঙ্কা করা হচ্ছে। একটি ঝড়। প্রকৃতির দিক থেকে সে হারিকেন-বর্গ ভুক্ত। হাওয়াই দ্বীপপুঞ্জের কর্তৃপক্ষই প্রথম এই ঝড়টির বিষয়ে বাকি বিশ্বকে অবহিত করেছে। এখনও পর্যন্ত নাম তার 'গিলমা'। তবে, অন্য নামেও সে পরিচিত হতে পারে! যে-নামেই পরিচিত হোক, এটি এলে ঘটবে ভয়ংকর তাণ্ডব।

1/6

ক্য়াটেগরি-২

হাওয়াইয়ের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, গিলমা এখনও পর্যন্ত ক্য়াটেগরি-২ বর্গভুক্ত। এতে ঘণ্টায় ১১০ মাইল হাওয়ার গতি থাকে!

2/6

২০৬০ মাইল

 এটি এখন হাওয়াইয়ের হিলো থেকে ২০৬০ মাইল পূর্ব-দক্ষিণপূর্বে বস্থান করছে। এবং ঘণ্টায় ৭ মাইল বেগে এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরছে।

3/6

ঝড়ের কেন্দ্র থেকে

এই যে  হারিকেন-ফোর্স উইন্ড, যা প্রতি ঘণ্টায় ৭৪ মাইল বা তার বেশি গতিসম্পন্ন, তা ঝড়ের কেন্দ্র থেকে ৩০ মাইল ব্যাসের মধ্যে ঘূর্ণ্যমান।

4/6

১২৫ মাইল

সাধারণত ট্রপিক্যাল স্টর্মের 'ফোর্স' ঘণ্টায় ৩৯ মাইল থেকে ৭৩ মাইলের মধ্যেই ঘোরাফেরা করে। কিন্তু তা বেড়ে ১২৫ মাইল প্রতি ঘণ্টাও হতে পারে!

5/6

মহাসাগরেই

প্রকৃতির দিক থেকে এটি যদি ট্রপিক্যাল স্টর্মই থেকে যায় এবং পূর্ব প্রশান্ত মহাসাগরেই থাকে তখন এটির নাম হবে 'হেক্টর'; তবে কোনও ভাবে যদি এটি মধ্য প্রশান্ত মহাসাগরে সরে যায়, তখন এর নাম হবে 'হোন'!

6/6

ক্যাটেগরি-৪ হারিকেন

তবে, 'হেক্টর', 'হোন' বা 'গিলমা'-- নাম যা-ই হোক (বাস্তবিকই, নামে কিবা আসে যায়!)-- পূর্বাভাস বলছে, আসন্ন ভয়ংকর এই ঝড় পরবর্তী ২৪ ঘণ্টায় বিপুল শক্তি সঞ্চয় করতে চলেছে। এবং এইভাবে আগামী বৃহস্পতিবারের মধ্যেই এটি ক্যাটেগরি-২ থেকে ক্যাটেগরি-৪ হারিকেনে রূপান্তরিত হবে! তখন কী ঘটবে? মহাপ্রলয়? মহা ধ্বংস? সময়ই বলবে!