IND vs NZ: যা হওয়ার তাই হল... প্রথম সেশনেই খেল খতম, ৩৬ বছর পর কিউয়িদের ভারতে টেস্ট জয়!

New Zealand script first-ever Test win in India since 1988: তিন ম্য়াচের টেস্ট সিরিজের শুরুতেই পিছিয়ে গেল ভারত। বেঙ্গালুরুতে ৮ উইকেটে জিতল কিউয়িরা। প্রতিবেদনে রইল বেঙ্গালুর টেস্টের হাইলাইটস  

Oct 20, 2024, 13:43 PM IST
1/5

ভারত বনাম নিউ জিল্যান্ড, প্রথম টেস্ট বেঙ্গালুরু

India vs New Zealand, 1st Test at Bengaluru

যা হওয়ার ছিল, ঠিক তাই হল! ভারতের বিরুদ্ধে তিন ম্য়াচের টেস্ট সিরিজে নিউ জিল্যান্ড ১-০ এগিয়ে গেল। রবিবার অর্থাত্‍ আজ বেঙ্গালুরু টেস্টের শেষ তথা পঞ্চম দিনে টম ল্য়াথামদের লক্ষ্য় ছিল ১০৭! ৮ উইকেট হাতে রেখে জিতে নেয়। ল্য়াথাম (০)- কনওয়েকে (১৭) জসপ্রীত বুমরা এলবিডব্লিউ-তে ফিরিয়ে দেওয়ার পর, ভারত আশার আলো দেখছিল। কিন্তু উইল ইয়ং (৪৮) ও রাচিন রবীন্দ্র (৩৯) অপরাজিত থেকে হেসে খেলে ম্যাচ বার করে আনেন।  প্রথম সেশনের মধ্য়েই বেঙ্গালুরু টেস্টে নিজেদের নামে লিখিয়ে নিল নিউ জিল্যান্ড! ২৭. ৪ ওভারেই খেল খতম হয়ে গেল! 

2/5

১৯৮৮ সালের পর নিউ জিল্যান্ডের ভারতে প্রথম টেস্ট জয়

New Zealand First Test Win In India Since 1988

৩৬ বছর পর নিউ জিল্যান্ড ভারতের মাটিতে প্রথম টেস্ট জিতল। ১৯৮৮ সালে শেষবার জন রাইটের নেতৃত্বাধীন দল ভারতে টেস্ট জিতেছিল। ৬৯ বছর ধরে ভারতের মাটিতে টেস্ট খেলতে আসছে। এই নিয়ে তৃতীয়বার টেস্ট জিতল ভারত। ১৯৬৯ সালে প্রথমবার গ্রাহাম ডাউলিংয়ের নিউ জিল্যান্ড এই দেশে টেস্ট জিতেছিল।

3/5

ভারত-নিউ জিল্যান্ড

India vs New Zealand

চিন্নাস্বামীতে চিৎপটাং হয়ে গিয়েছিল টিম ইন্ডিয়া! বেঙ্গালুরুতে গত বুধবার থেকে শুরু হয়েছে ভারত-নিউ জিল্যান্ড প্রথম টেস্ট। খেলার প্রথম দিনে বৃষ্টিতে ধুয়ে গিয়েছিল। আর দ্বিতীয় দিন ভারতকেই ধুয়ে দিয়েছিলেন নিউ জিল্যান্ডের পেসাররা। টস জিতে প্রথমে ব্য়াট করতে নেমে ভারত গুটিয়ে গিয়েছিল মাত্র ৪৬ রানে! ঘরের মাঠে এটাই ভারতের টেস্ট ক্রিকেট সর্বনিম্ন রান!

4/5

সরফরাজ খান ও ঋষভ পন্থ

Sarfaraz Khan And Rishabh Pant

ভারতের রানের জবাবে কিউয়িরা প্রথম ইনিংসে ৪০২ রান তুলেছে। সৌজন্য়ে রাচিন রবিন্দ্রর ঝকঝকে ১৩৪ ও ডেভন কনওয়ের ৯১। সঙ্গে জুড়েছিল টিম সাউদির ৬৫ রানও। তবে চতুর্থ দিনে ভারতের হয়ে লাইমলাইট কেড়ে নিয়েছিলেন। তিনি ঘরোয়া ক্রিকেটের রানমেশিন-সরফরাজ খান। শুভমন গিল চোট পেয়ে বেঙ্গালুরু টেস্ট থেকে ছিটকে যাওয়ায় ফের জাতীয় দলে এই মুম্বইকরের দরজা খুলে যায়। চারে নেমে সরফরাজ বুঝিয়ে দেন যে, তিনি কোন ধাতুতে তৈরি! সরফরাজ ১৫০ রানের ঝোড়ো ইনিংস খেলেছিলেন ১৮ চার ও ৩ ছয়ে। সরফরাজের সঙ্গেই চর্চায় ছিলেন ঋষভ পন্থও। ভারতের স্টার উইকেটরক্ষক-ব্য়াটার ৯৯ রানের ইনিংস খেলেছিলেন। কিন্তু ভারত গুটিয়ে গিয়েছিল ৪৬২ রানে। মাত্র ১০৬ রানের লিড ছিল। কিউয়িদের কাছে ১০৭ কার্যত কোনও টার্গেটই ছিল না।

5/5

ভারত-নিউ জিল্যান্ড সিরিজের বাকি দুই টেস্ট

New Zealand tour of India 2024-25

আগামী ২৪ অক্টোবর থেকে পুণেতে শুরু হবে ভারত-নিউ জিল্যান্ড দ্বিতীয় টেস্ট। এরপর সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট শুরু ১ নভেম্বর থেকে। খেলা মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে।