এক যুগ পর ভারতীয় নাগরিকত্ব পেলেন সবচেয়ে প্রবীণতম পাকিস্তানি হিন্দু

Jan 14, 2019, 22:17 PM IST
1/5

স্বপ্ন সত্যিই হল! পরিচয় পেতে লেগে গেল এক যুগ। ২০০৬ সালে পাকিস্তান থেকে পালিয়ে সপরিবারে যোধপুরে আশ্রয় নিয়েছিলেন যমুনা দেবী। ১০০ বছরের যুমনা দেবী পেলেন নিজের আসল পরিচয়। যমুনাদেবীর কথায়,''খুব ভাল লাগছে। তিন বছর আগে নাগরিকত্বের আবেদন করেছিলাম। ১২ বছর পর ভারতীয় নাগরিক হলাম''। 

2/5

যমুনাদেবীর ছেলে আত্মরামের কথায়, ''রাজস্থানের বাসিন্দা ছিলেন আমার ঠাকুরদা-ঠাকুরমা। খরার পর পাকিস্তানে চলে গিয়েছিলেন তাঁরা। কিন্তু ওই দেশে সমস্যা হওয়ায় ভারতে ফিরে আসতে বাধ্য হই। আমাদের পরিবারের সব সদস্যকে নাগরিকত্ব দেওয়া হোক''।   

3/5

গত ৮ জানুয়ারি লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করে মোদী সরকার। এই বিল অনুযায়ী, আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তানে নির্যাতিত হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন ও খৃষ্ট্রানদের নাগরিকত্ব দেবে কেন্দ্র। কিন্তু ওই বিলটি নিয়ে আপত্তি তোলে বিরোধীরা। তাদের দাবি, বিলটি ধর্মনিরপেক্ষ হওয়া উচিত। লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা থাকায় বিলটি পাশ করাতে সক্ষম হয় শাসক দল। তবে বিলটি নিয়ে আপত্তি উঠেছে উত্তরপূর্বে। 

4/5

লোকসভায় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছিলেন,''পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশে ধর্মীয় কারণে নির্যাতিত হচ্ছেন হিন্দু, শিখ, জৈনরা। ভারত ছাড়া তাঁদের যাওয়ার মতো কোনও দেশ নেই''। বর্তমানে ১২ বছর এদেশে থাকলে মেলে ভারতীয় নাগরিকত্ব। তবে নতুন বিলটি আইনে পরিণত হলে তা নেমে আসবে ৭ বছরে। 

5/5

লোকসভায় অমুসলিমদের নাগরিকত্ব বিলটির বিরোধিতায় উত্তাল উত্তর-পূর্ব। বিশেষ করে অসম। বিক্ষোভকারীদের প্রশমিত করার চেষ্টা করছে বিজেপি নেতৃত্ব।