দ্রুত কমবে দাম, ইরান-তুরস্ক-মিশর থেকে পেঁয়াজ আনছে কেন্দ্র

Nov 06, 2019, 11:00 AM IST
1/5

S 5

S 5

কর্ণাটকের গদক-এ রাস্তায় পেঁয়াজ ফেলে বিক্ষোভ দেখাচ্ছেন চাষীরা। অন্যদিকে, গোটা দেশেই পেঁয়াজের দাম দিয়ে গিয়ে নাভিশ্বাস উঠছে মানুষের। ভোপালে পেঁয়াজের দাম ৮০-১২০ টাকা কেজি। দিল্লি, কলকাতা, মুম্বইয়েও পেঁয়াজের দাম প্রায় একই। পরিস্থিতি সামাল দিতে এবার পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিল কেন্দ্র।

2/5

S 4

S 4

মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে ঠিক হয়েছে দেশের পেঁয়াজের জোগান দিতে তা আমদানি করা হবে ইরান, মিশর, তুরস্ক ও আফগানিস্থান থেকে। ফলে যতদিন না বিদেশ থেকে পেঁয়াজ না আসছে ততদিন দাম কমার কোনও সম্ভাবনা নেই।

3/5

S 3

S 3

কেন্দ্রীয় উপভোক্তা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আমদানিকরা ওই পেঁয়াজ যাতে দ্রুত দেশের প্রতিটি রাজ্য পাঠানো যায় তার ব্যবস্থা করবে কেন্দ্র।

4/5

S 2

S 2

কেন্দ্রের ওই সিদ্ধান্ত অনুযায়ী ইরান, মিশর, তুরস্ক ও আফগানিস্থানে ভারতীয় দূতাবাসকে পেঁয়াজ পাঠানোর ব্যাপারে ব্যবস্থা নিতে বলা হয়েছে। নির্দেশ দেওয়া হয়েছে খুব দ্রুত দেশে অন্তত ৮০ কন্টেনার পেঁয়াজ পাঠাতে হবে।

5/5

s 1

s 1

পেঁয়াজের সরবারহ বাড়াতে আরও উদ্যোগ নিতে বলা হয়েছে ন্যাশনাল এগরিকালচারাল কোঅপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়াকে। সংস্থাকে একটি নির্দেশিকায় বলা হয়েছে দিল্লি সরকার, মাদার ডেয়ারি ও সাফাল-এর মতো সংস্থাকে যতটা সম্ভব পেঁয়াজ পাঠাতে হবে।