Cyclone Mandous: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মান্দাস! বিপর্যয় মোকাবিলায় প্রস্তুত নৌসেনা-এনডিআরএফ

Dec 07, 2022, 14:06 PM IST
1/6

ঘনীভূত হচ্ছে ঘূর্ণিঝড়

Cyclone Mandous 1

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মান্দাস! বিপর্যয় মোকাবিলায় তামিলনাড়ু ও পুদুচেরীতে প্রস্তুত নৌসেনা-এনডিআরএফ। উদ্ধারকাজে ঝাঁপানোর জন্য প্রস্তুত জাহাজ ও বিমান।

2/6

এখন কোথায় অবস্থান

Cyclone Mandous 2

উপগ্রহ চিত্র পর্যবেক্ষণ করে দিল্লি মৌসম ভবন জানাচ্ছে, বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্বদিকে যা করাইকাল থেকে ৮৪০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে ও চেন্নাই থেকে ৯০০ কিলোমিটার দক্ষিণপূর্বে গভীর নিম্নচাপ হয়েছে। সেই নিম্নচাপই ঘূর্ণিঝড়ে পরিণত হবে।   

3/6

ঘূর্ণিঝড়ের গতিপথের অভিমুখ কোনদিকে?

Cyclone Mandous 3

আগামিকাল বৃহস্পতিবার তা পৌঁছতে পারে তামিলনাড়ু ও অন্ধ্র উপকূলে। তেমনই সম্ভাবনা রয়েছে। তারপর সেটি পরবর্তী ৪৮ ঘণ্টায় পশ্চিম ও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হবে। 

4/6

কমলা সতর্কতা জারি

Cyclone Mandous 4

যে কারণে ভারতীয় মৌসম ভবন বৃহস্পতিবারের জন্য তামিলনাড়ুর ১৩ জেলায় ও শুক্রবারের জন্য ১২ জেলায় কমলা সতর্কতা জারি করেছে। প্রসঙ্গত, ঘূর্ণিঝড়ের মান্দাস নামটি বেছে নিয়েছে সংযুক্ত আরব আমিরশাহী। 

5/6

১৩ জেলায় কমলা সতর্কতা

Cyclone Mandous 5

৮ তারিখ অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে তিরুভাল্লুর, কাঞ্চিপুরম, চেংগালপাত্তু, ভিল্লুপুরম, কাল্লাকুরিচি, কুড্ডালোর, আরিয়ালুর, পেরামবালুর, মায়িলাদুথুরাই, তাঞ্জাভুর, তিরুভারুর ও নাগাপট্টিনামে।  

6/6

১২ জেলায় কমলা সতর্কতা

Cyclone Mandous 6

অন্যদিকে, ৯ তারিখ অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে তিরুভাল্লুর, চেন্নাই, কাঞ্চিপুরম, চেংগালপাত্তু, ভিল্লুপুরম, তিরুভান্নামালাই, রানিপেট, ভেল্লোর, তিরুপাত্তুর, কৃষাণগিরি, ধর্মপুরী ও সালেমে।