সুসম্পর্কের নিদর্শন না ভয়? ভারতীয় বন্দিদের মুক্তির সিদ্ধান্ত পাকিস্তানের

Apr 06, 2019, 23:54 PM IST
1/6

সৌজন্য না ভয়? ভারতীয় বন্দিদের মুক্তি দেওয়ার ঘোষণা করল পাকিস্তান। পাকিস্তানের জেলে থাকা ৩৬০জন ভারতীয় বন্দিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিল ইসলামবাদ। 

2/6

বন্দিদের কিয়দংশই মত্স্যজীবী। পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফৈজলের বক্তব্য, ৮ এপ্রিল থেকে ভারতীয় মত্স্যজীবীদের মুক্তি দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। ৮ এপ্রিল একশোজন মত্স্যজীবীকে ছাড়া হবে। এরপর আরও কয়েক দফায় বাকিদের মুক্তি দেবে পাক সরকার।      

3/6

পাক বিদেশমন্ত্রকের মুখপাত্রের বক্তব্য, সুসম্পর্কের নিদর্শন বা 'goodwill gesture' হিসেবে ভারতীয় বন্দিদের মুক্তি দেওয়া হবে। নয়াদিল্লিও সেটাই করবে বলে তাঁর বিশ্বাস।   

4/6

পাক বিদেশমন্ত্রকের মুখপাত্রের দাবি, বর্তমানে ভারতে পাক বন্দির সংখ্যা ৩৪৭। পাকিস্তানের জেলে ভারতীয় বন্দি রয়েছে ৫৩৭জন।   

5/6

করাচি থেকে মত্স্যজীবীদের আনা হবে লাহোরে। আরব সাগরে আন্তর্জাতিক জলসীমা স্পষ্টভাবে না থাকায় প্রায়ই দুদেশের মত্স্যজীবীরা ধরা পড়েন। তাঁদের কাছে আধুনিক সরঞ্জামও নেই। 

6/6

পুলওয়ামার হামলার পর বালাকোটে এয়ার স্ট্রাইক করে বায়ুসেনা। পাক অধিকৃত কাশ্মীরে ধরা পড়েন ভারতের উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। কিন্তু ২৪ ঘণ্টার মধ্যেই আন্তর্জাতিক চাপে নতিস্বীকার করে তাঁকে মুক্তির ঘোষণা করে পাকিস্তান। তারপর থেকেই ভারত-পাকিস্তান সম্পর্কে জিইয়ে রয়েছে উত্তেজনা। এমতাবস্থায় পাকিস্তানের এই সিদ্ধান্তের পিছনে কি ভারতের চাপ?