পঙ্গপাল আতঙ্ক এবার ঝাড়গ্রামে! বিঘের পর বিঘে ফসল সাবাড় পতঙ্গদলের

Jun 03, 2020, 15:42 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : বাঁকুড়ার পর এবার ঝাড়গ্রাম। একদিকে বাঁকুড়ার রাধানগর লাগোয়া লখেশোল শালবাগান যখন পঙ্গপাল সদৃশ পতঙ্গদল চোখের নিমেষে সাবাড় করে দিচ্ছে শালপাতা, তখন ঝাড়গ্রামের সাঁকরাইল ব্লকেও পঙ্গপাল হানার আতঙ্কে প্রমাদ গুনছেন স্থানীয় চাষিরা।

2/5

সাঁকরাইল ব্লকের জোড়াশাল গ্রামে হঠাৎ করেই চাষীরা দেখতে পান তাঁদের জমিতে অজানা পতঙ্গের হানা। শুধু তাই নয়, বিঘের পর বিঘে জমির ফসল নষ্ট করছে পতঙ্গদল। চাষিদের আশঙ্কা, গত কয়েকদিন ধরে টিভির পর্দায় যে পঙ্গপাল হানার কথা বলা হচ্ছে, এই পতঙ্গদল সেই পঙ্গপাল-ই। আশঙ্কায়, আতঙ্কে ভুগছেন তাই সাঁকরাইল ব্লকের চাষিরা। 

3/5

ইতিমধ্যেই এলাকা ঘুরে গিয়েছেন বিডিও। কিন্তু এখনও পর্যন্ত কোনও রিপোর্ট দেননি বলে জানিয়েছেন স্থানীয় চাষিরা। তাঁদের বক্তব্য, কৃষি দফতরও মুখে কুলুপ এঁটেছেন। তবে প্রাণীসম্পদ বিভাগের আধিকারিক চঞ্চল দত্ত অবশ্য বলেন, "এটা পঙ্গপাল।"   

4/5

তিনি বলেন, "পাশ্ববর্তী ঝাড়খণ্ড থেকে এই পঙ্গপালের দল আসতে পারে। বিচ্ছিন্ন হয়ে কিছু অংশ এখানে এসে পড়েছে। এখনই ব্যাবস্থা না নিলে সমস্যা দেখা দিতে পারে।"  

5/5

এতদিন লকডাউনের জেরে এমনতিই বাড়িতে পড়ে থেকে প্রচুর ফসল নষ্ট হয়েছে। লকডাউন কিছুটা শিথিল হতে চাষিরা ভেবেছিলেন, এবার তাহলে সবজি থেকে কিছুটা আয় করতে পারবেন। কিন্তু তার আগেই পতঙ্গদলের হানায় মাথায় হাত চাষিদের।