'ভবিষ্যতের প্রধানমন্ত্রী' কিশোরকে ফিরিয়েছিল বেলুড়, বিবেকানন্দের কর্মভূমিতে নমো

Jan 11, 2020, 23:23 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম পশ্চিমবঙ্গ সফরে এসে প্রোটোকল ভাঙলেন নরেন্দ্র মোদী। রাজভবনের বদলে রাত কাটাচ্ছেন বেলুড় মঠে। মিলেনিয়াম পার্কে হাওড়া ব্রিজে শব্দ ও আলো ব্যবস্থার উদ্বোধন করে জলপথেই পাড়ি দিলেন বেলুড়ে। 

2/5

বেলুড় মঠের সঙ্গে তাঁর আত্মিক যোগ।  যতই ব্যস্ততা থাক পশ্চিমবঙ্গে পা রাখলে, বেলুড়ের জন্য আলাদা সময় বরাদ্দ রাখেন নরেন্দ্র মোদী। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর রাজ্যে এসে গঙ্গাপাড়ে বিবেকানন্দের কর্মভূমিতে যাবেন জানা ছিল। বড় চমকটা এল সকালে।

3/5

প্রোটোকল অনুযায়ী প্রধানমন্ত্রীর রাত্রিবাসের কথা রাজভবনে। কিন্তু, বেলুড়ের টানে নিয়মের বিধি নিষেধ তোয়াক্কা করলেন না  মোদী। বাংলার মাটিতে পা রাখার আগেই টুইটে মঠের সঙ্গে তাঁর গভীর সম্পর্কের কথা মনে করালেন।  

4/5

বেলুড় মঠে সকাল থেকে সাজো সাজো রব।  প্রধানন্ত্রীর রাত্রিযাপনের খবর পাকা হতেই নিশ্চিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হয় মঠ চত্বর। রবিবার স্বামীজির জন্মবার্ষিকী। এই দিনটায় প্রতিবছরই বেলুড়ে বড় অনুষ্ঠান হয়। এবার তো অতিথি খোদ প্রধানমন্ত্রী। ধ্যানে ও বসবেন।

5/5

গঙ্গার তীরে বিশ্বজয়ী এক তরুণ সন্ন্যাসীর কর্মভূমি। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর বাংলায় এসে সেই কর্মভূমিতে নত হলেন নমো। এখানেই কিশোর বয়সে ছুটে এসেছিলেন সন্ন্যাসী হতে। কিন্তু স্বামী আত্মস্থানন্দ তাঁকে ফেরত পাঠিয়েছিলেন। তখনই চিনে ফেলেছিলেন, ভবিষ্যতের প্রধানমন্ত্রীকে।