উইলিয়াম-হ্যারির বোনও রয়েছে! কেই-বা ছিলেন রাজকুমার চার্লসের একান্ত নারী?

Jan 18, 2021, 15:31 PM IST
1/10

ইংল্যান্ডের ব্রিটিশ রাজপরিবার সম্পর্কে মানুষের আগ্রহ দীর্ঘদিনের। আমরা কে না চিনি কুইন এলিজাবেথ-২, প্রিন্স উইলিয়াম, প্রিন্সেস ডায়ানা, কেট মিডলটন, প্রিন্স হ্যারি এবং মেগান মর্কেলকে। এঁরা সকলেই খবরে থাকেন। মানুষ এঁদের খবর জানতে চান, জানেন, খুঁজে পড়েন। পাশাপাশি এ-ও ঠিক, এঁদের অনেক খবরই আবার সাধারণের অধরাই থেকে যায়।  যেমন, অনেকেই হয়তো জানেন না, উইলিয়াম এবং হ্যারির এক বোনও আছে! তবে তিনি স্টেপসিস্টার, সৎবোন। ঘটনার সূত্রপাত অবশ্য অনেক আগে। সেই ১৯৮১ সালে। যখন প্রিন্স চার্লস এবং লেডি ডায়ানা স্পেনসার  বিয়ে করেন। 

2/10

এই আরম্ভেরও আরম্ভ আছে। ডায়ানার মতো অপূর্ব সুন্দরী স্ত্রীও যে রাজকুমার চালর্সের মন জয় করতে পারবেন না, কে জানত? ডায়ানার সঙ্গে তাঁর বিয়ের পরে জানা যায়, ইতিমধ্যেই রাজকুমারের হৃদয় জিতে বসে আছেন এক অনাম্নী অঙ্গনা। ডায়ানার নিশ্চয়ই খারাপ লেগেছিল। কিন্তু তিনি ভেঙে পড়েননি। 'ওপেন সিক্রেট'টাকে কখনও অনর্থক গোপনীয়তার ঠুলি পরিয়ে দেননি। ঘটনাটিকে স্বীকার করেছেন আর নিজেকে ক্রমশ গুছিয়ে নিয়েছেন নতুন করে। নিজের কাজে ডুবে গিয়েছেন।

3/10

এতদিন রাজপরিবারের ছেলেমেয়েরা বাবা-মার সাহচর্যে থেকে মানুষ হতে পারত না। ডায়ানাই সেই প্রথা ভাঙলেন। নিজে সব কিছু দেখতে লাগলেন ছেলেদের। এমনকি সঙ্গে করে তাদের স্কুলেও নিয়ে যেতেন। সঙ্গহীনতার বেদনাময় নির্জন একাকিত্বের মুঠো থেকে নিজেকে ছাড়িয়ে নিতে ডায়ানা ক্রমে নিজেকে জুড়ে নিলেন নানা রকম স্বেচ্ছাসেবামূলক কাজে। 

4/10

এদিকে নিজের অজান্তেই ডায়ানা ততদিনে মিডিয়া-পাপারাৎজির সদাসতর্ক নজরে। আর সেটাই হল কাল। পাপারাৎজির হাত থেকে বাঁচতে দ্রুত গাড়ি নিয়ে বেরিয়ে যেতে গিয়েই দুর্ঘটনা ঘটালেন রানি। আর প্যারিসের রাস্তার সেই দুর্ঘটনা যবনিকা টেনে দিল ডায়ানার তরতাজা জীবনে।

5/10

দুঃখ পেলেন বিশ্বজোড়া মানুষ। রাজপ্রাসাদের সামনে শোকজ্ঞাপনের এত ফুল জমা হল যে তৈরি হয়ে গেল এক ফুলেল কার্পেট।   

6/10

সময় বয়ে গেল। ডায়ানার স্মৃতি ক্রমশ ফিকে হল। কিন্তু গল্প তখনই মোড় নিল। চার্লস আবার ফিরলেন তাঁর প্রথম ভালোবাসার কাছে। 

7/10

 কে এই নারী? কে এই রাজকুমারের একান্ত মনোহারিণী? তিনি ক্যামিলা পার্কার। তাঁর সঙ্গে চার্লসের আবার যোগাযোগ তৈরি হল। রাজপরিবারও ক্রমশ বিষয়টির সঙ্গে মানিয়ে নিল। ২০০৫ সাল থেকেই পাকাপাকি ভাবে সম্পর্কে আবদ্ধ হলেন চার্লস-ক্যামিলা। উইলিয়াম আর হ্যারি পেল নতুন মা। 

8/10

আর তখনই আরও এক বিস্ময়। জানা গেল শুধু নতুন মা-ই নয়, উইলিয়াম আর হ্যারি পেল এক বোনও, সৎবোন, কিন্তু বোন তো! নাম তার লরাল লোপস। 

9/10

তার সম্বন্ধে কোনও দিনই তেমন কিছু জানা যায়নি, যায় না। লরাল বরাবরই নিভৃতচারী, ছায়াচারী, জনবিমুখ। কিন্তু জায়গাটা তো বাকিংহাম রাজপ্রাসাদ, আর তিনি তো রাজকুমারী। থাকবেন কী করে নিভৃতে? ফলে ডায়ানার ভাগ্যই যেন ঝরে পড়ল ডায়ানার সৎমেয়ের ভাগ্যেও। পাপারাৎজিরা তাঁকে ছেড়ে দিলেন না। 

10/10

যদিও তিনি কখনও তাঁর মুখে আলো পড়তে দেন না। এর কি কোনও অন্য ব্যাখ্যা হয়? এটা কি মনে করা যায়, তিনি মনে-মনে রাজপরিবারের থেকে আসলে কিঞ্চিৎ দূরত্বই রক্ষা করেন?