Court Rebukes State Government: 'এক কাজ করুন, ১০ লক্ষ টাকা করে দিন, ৮৫ হাজারে কী হবে!' অনুদান নিয়ে রাজ্যকে তীব্র কটাক্ষ কোর্টের...

Mamata Banerjee Announces Exgratia to Puja Committee: প্রতি বছর পুজোর অনুদান দেওয়া হচ্ছে। এবং অনুদানের অঙ্ক বাড়ানো হচ্ছে, কিন্তু অডিট হয় না! কেন?

| Sep 23, 2024, 13:13 PM IST

অর্ণবাংশু নিয়োগী: প্রতি বছর পুজোর অনুদান দেওয়া হচ্ছে। এবং অনুদানের অঙ্ক বাড়ানো হচ্ছে, কিন্তু অডিট হয় না! এই মর্মে প্রশ্ন তোলেন এক মামলাকারী। সেই সূত্রেই প্রধান বিচারপতি নির্দেশ দেন, রাজ্য কী খাতে টাকা দিচ্ছে, কী ভাবে অনুদান দেওয়া হচ্ছে, সেটার খরচের বিষয়ে রিপোর্ট দিক রাজ্য।

1/6

বিশেষ ভাবে সক্ষমকে হাজার

রাজ্য প্রতি বছর একজন বিশেষ ভাবে সক্ষমকে হাজার টাকা দিচ্ছে। সেটা কম বলে দাবি মামলাকারীর। এটা রাজ্য ভেবে দেখতে পারে, তাঁদের ক্ষেত্রে অনুদান বাড়ানো যায় কি না! তাতে অনেক মানুষ উপকৃত হবেন। প্রধান বিচারপতি বলেন, রাজ্যের প্রশাসনিক প্রধানরা এটা ভেবে দেখবেন। 

2/6

ডেটায় ২৩ হাজার

প্রধান বিচারপতি আরও বলেন, অনেক অনেক গুরুত্ব পূর্ণ বিষয় আছে। যাঁরা চুক্তিভিত্তিক কাজ করেন। ডেটা ডিজিটাইজেনে যাঁরা কাজ করেন তাঁদের দেওয়া হয় মাসে ২৩ হাজার টাকা। 

3/6

অনেক গুরুত্বপূর্ণ বিষয়

তিনি জানান, গত মাস থেকে সেই কর্মীর সংখ্যা কমিয়ে দেওয়া হচ্ছে। সুপ্রিম কোর্ট জিগ্য়েস করে, ডেটা সংরক্ষণে কলকাতা হাইকোর্ট কী করছে! এমন অনেক গুরুত্বপূর্ণ বিষয় আছে এখানে।

4/6

অস্থায়ী কর্মীদের দাবিপত্র

তিনি আরও জানান, 'আমার শপথ নেওয়ার সময় রাজ্যের মুখ্যমন্ত্রী এসেছিলেন। সেই সময় অস্থায়ী কর্মীরা তাঁদের দাবিপত্র দিয়েছিলেন'।

5/6

কমিটি খরচের হিসেব দিক রাজ্যকে

তবে অনুদান-প্রশ্নে প্রধান বিচারপতি পর্যবেক্ষণ-- রাজ্য যে অনুদান দেয়, সেটা কী ভাবে ব্যয় হচ্ছে সেটা দেখা দরকার। পুজো কমিটির উচিত রাজ্যকে সেই খরচের হিসেব দেওয়া। 

6/6

১০ লক্ষ করে দিন!

তবে শেষমেশ বিষয়টি নিয়ে রাজ্যকে কটাক্ষই করে আদালত। রাজ্যের উদ্দেশ্যে মন্তব্যে আদালত বলে, তাহলে এক কাজ করুন না মিস্টার এজি, (পুজো কমিটিগুলিকে) ১০ লক্ষ টাকা করে দিয়ে দিন। তাহলে পুজো খুব ভাল ভাবেই হয়ে যাবে। ৮৫ হাজার টাকায় কী হবে!