পুজোয় রাজ্যে কমতে চলেছে বিয়ারের দাম, কলকাতায় কত?

 বুধবার পশ্চিমবঙ্গ রাজ্য বেভারেজ কর্পোরেশনের (বেভকো) জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, আগামী সপ্তাহে সমস্ত বিভাগের বিয়ারের দাম কমতে চলেছে।

Oct 09, 2020, 10:29 AM IST

নিজস্ব প্রতিবেদন : বুধবার পশ্চিমবঙ্গ রাজ্য বেভারেজ কর্পোরেশনের (বেভকো) জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, আগামী সপ্তাহে সমস্ত বিভাগের বিয়ারের দাম কমতে চলেছে।

1/6

নতুন দামের কাঠামোয় লাইট বিয়ারের দাম ২৫% -৪০% হ্রাস পাবে এবং স্ট্রং বিয়ারের জন্য কমবে ১৫%-২০%। 

2/6

পুজোর মরশুমে বিয়ারের চাহিদা বাড়াতেই এই পদক্ষেপ। কোভিড এবং লকডাউনের কারণে, বিয়ার শিল্পে চরম ক্ষতি হয়েছে।   মার্চ থেকে ৩১ জুলাই পর্যন্ত বিয়ারের চাহিদা বেড়েছিল কিন্তু বিক্রি বন্ধ থাকার কারণে সেই চাহিদার কোনও জোগান দেওয়া যায়নি। মুখ থুবড়ে পরে গোটা ব্যবসা। 

3/6

পূর্বভারতের হোটেল ও রেস্তোঁরা সংঘের সভাপতি সুদেশ পোদ্দার দাম কমার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, “নতুন বিয়ারের দাম বার এবং রেস্তোঁরাগুলির জন্য খুব সহায়ক হবে। বিক্রি বাড়বে। পাশাপাশি খাবারও বিক্রি হবে। "  

4/6

 ভারতে তৈরি বিদেশি অ্যালকোহল  এবং ভারতীয় বিয়ার সংস্থাগুলিকে লোগো এবং ব্র্যান্ডের রেজিস্ট্রেশনের সঙ্গে ex-distillery price (EDP) এবং  ex-brewery (EBP) নিবন্ধনের জন্য সেপ্টেম্বরে প্রথম সপ্তাহে দরপত্র জমা দিতে বলেছিল। বছরে, পশ্চিমবঙ্গে হার্ড আইএমএফএল-এর ১৪.১ মিলিয়ন বিক্রি হয় হুইস্কি, রাম, ভদকা এবং ৮ মিলিয়ন (৮০ লাখ) বিয়ার বিক্রি হয়।

5/6

এই বছরের এপ্রিল থেকে কোভিড- লকডাউনে  অ্যালকোহলের উপর করের খাড়া ঝুলছিল। যার ফলে রাজ্যে আইএমএফএল এবং বিয়ার শিল্পগুলি বড় সঙ্কটের মুখোমুখি হয়েছিল। বিয়ারের বাজারে, গড়ে ৮৫ শতাংশ এরও বেশি হ্রাস পেয়েছিল এবং আইএমএফএল-র বিক্রয়, এপ্রিল-জুলাইয়ের গড় বিক্রি প্রায় ৩০ শতাংশ হ্রাস পায়। 

6/6

 কনফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যালকোহলিক বেভারেজ কোম্পানির (সিআইএবিসি) সংকলিত আইএমএফএল-এর পরিসংখ্যান দেখিয়েছে যে এপ্রিল মাসে বিক্রি কমেছে ৮৪%, তার পরে মে মাসে  ৩৭% এবং জুনে ২৭% ছিল। গত জুলাই ও আগস্টেও এই ধারা অব্যাহত ছিল।