দেশের এই সেন্ট্রাল জেলে এবার কয়েদিদের জন্য বসছে ATM

Nov 28, 2020, 19:09 PM IST
1/5

কয়েদিদের জন্য এবার জেলেই বসছে ATM। এরকমই এক ব্যবস্থা চালু হচ্ছে বিহারের পূর্ণিয়া সেন্ট্রাল জেলে। প্রতি মাসেই টাকা দেওয়ার জন্য জেলে ভিড় করেন কয়েদিদের আত্মীয়রা। এবার তা কমবে বলে মনে করছে জেল কর্তৃপক্ষ।

2/5

পূর্ণিয়া সেন্ট্রাল জেল সুপার জিতেন্দ্র কুমার সংবাদমাধ্যমে জানিয়েছেন, জেলে এটিএম বসানোর ব্যাপারে আমরা স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়াকে চিঠি লিখেছিলাম। আশা করছি দিন পনেরোর মধ্যেই জেলে এটিএম বসিয়ে দেবে এসবিআই। পূর্ণিয়া সেন্ট্রাল জেলের ৭৫০ কয়েদিদের মধ্যে ৬০০ জনের বিভিন্ন ব্য়াঙ্কে অ্যাকাউন্ট রয়েছে। এদের মধ্যে ৪০০ জনকে এটিএম কার্ড দেওয়া হয়েছে। বাকীরাও কার্ড পেয়ে যাবে।

3/5

জেল সুপার আরও জানিয়েছেন, ওই ডেবিট কার্ড ব্যবহার করে কয়েদিরা খাবারদাবার সহ অন্যান্য জিনিস কিনতে পারবে। পাশাপাশি প্রতিমাসেই কয়েদিদের আত্মীয়রা জেলে তাদের আত্মীয়দের টাকা দিতে আসে। এটিএম থাকলে সেই ভিড়ও কমবে।  

4/5

বর্তমানে কয়েদিরা জেলে ৪-৮ ঘণ্টা কাজ করে দৈনিক ৫২-১০৩ টাকা আয় করে থাকে।  তা বাড়িয়ে ১১২-১৫৬ টাকা করার চিন্তাভাবনা করা হচ্ছে। ২০১৯ সালের জানুয়ারি থেকে কয়েদিদের দৈনিক মজুরির টাকা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টেই দেওয়া হচ্ছে।

5/5

উল্লেখ্য,পাইলট প্রজেক্ট হিসেবে ২০১৬ সালে নাগপুর সেন্ট্রাল জেলে কয়েদিদের এটিএম কার্ড দেওয়া হয়।  পরে তা মহারাষ্ট্রের ১০,০০০ কয়েদিদের দেওয়ার ব্যবস্থা করা হয়। তবে জেলে এটিএম পূর্ণিয়াতেই  প্রথম।