Rail Block: লখিমপুর খেরির কৃষক হত্যার প্রতিবাদে জেলায় জেলায় রেল অবরোধ বামেদের

Oct 18, 2021, 15:39 PM IST
1/6

উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষক মৃত্যুর ঘটনার প্রতিবাদে রাজ্যের বিভিন্ন জায়গায় রের অবরোধ করল বাম দলগুলি। পুরুলিয়া, পূর্বমেদিনীপুর, দক্ষিণ দিনাজপুর, নদিয়া-সহ বিভিন্ন জায়গায় রেল লাইনে বসে পড়ল আন্দোলনকারাীরা।  

2/6

উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষক হত্যার প্রতিবাদে আজ দক্ষিন পুর্ব রেলপথের আদ্রা খড়গপুর শাখায় ওন্দাগ্রাম স্টেশনের কাছে রেল অবরোধ করল বাম দলগুলি । আজ সাত সকালে বাম কর্মী সমর্থকরা ওন্দাগ্রাম স্টেশনে হাজির হয়ে একটি লোকাল ট্রেনের সামনে দাঁড়িয়ে অবরোধ শুরু করেন। লখিমপুরে কৃষক হত্যার প্রতিবাদ জানানোর পাশাপাশি ওন্দাগ্রাম স্টেশনে বিভিন্ন ট্রেনের স্টপেজ তুলে দেওয়ার সিদ্ধান্তেরও প্রতিবাদ জানান অবরোধকারীরা । ওন্দাগ্রাম স্টেশনে প্রায় এক ঘন্টা অবরোধ চলার পর অবরোধকারীরা নিজে থেকেই অবরোধ তুলে নেন । এই রেল অবরোধের জেরে দক্ষিণ পুর্ব রেলপথের খড়গপুর আদ্রা শাখায় সাময়িক ভাবে ট্রেন চলাচল বিপর্যস্ত হয় । অবরোধ করা হয় মেদিনীপুরেও।

3/6

সারা ভারত কৃষক সভা ডাকে বুনিয়াদপুর রেল স্টেশনে হল রেল রোকো অভিযান। গৌড় এক্সপ্রেস মালদা থেকে বালুরঘাট যাওয়ার পথে আটকে যায় এই স্টেশনে।  সিপিআইএম সমর্থিত সারা ভারত কৃষক সভা এই আন্দোলনে অংশগ্রহণ করে। শিয়ালদা বালুরঘাট গৌড় এক্সপ্রেস আটকে পড়ে দীর্ঘক্ষণ।  

4/6

লখিমপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলের গাড়ির ধাক্কায় ৮ কৃষকের মৃত্যুর ঘটনায় পশ্চিম বর্ধমান জেলার অন্ডালের কাজোড়ার লছিপুরে সিপিআইএম এর রেল রোকো । সারা দেশ জুড়ে বিক্ষোভ, আন্দোলন শুরু করেছিল কৃষকরা। পাশাপাশি আন্দোলনে নেমেছিল বাম এবং কংগ্রেস। অন্ডালের কজোড়ার লছিপুরে রেল রোকো আন্দোলন বামেদের সোমবার সকালে। লখিমপুরে কৃষকদের উপর হামলার ঘটনার প্রতিবাদে তুমূল বিক্ষোভ দেখায় বামেরা রেল অবরোধ করে সকাল থেকে। অভিযুক্তদের কঠোর শাস্ত্রীর দাবি জানায়  বামেরা। কিছুক্ষণ পরেই তুলে নেয় অবরোধ। রেল অবরোধ করা হয় মেদিনীপুর জেলাতেও।

5/6

পশ্চিম বর্ধমান জেলার আসানসোল রেল অবরোধ করল কিষান মোর্চা কমিটি নেতৃত্ব ও সদস্যরা। বেশ কিছুক্ষণ অবরোধ হওয়ায় হাওড়া বিকানের যোধপুর সুপারফাস্ট ট্রেন বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে ছিল। পরে আরপিএফ ও পুলিশ কর্মীরা তাদের সরিয়ে দেয়। আসানসোল রেল ডিভিশনের বিবেকানন্দ সারণিতে অবস্থিত পাঁচ মুখী ব্রিজের উপরে এই রেল অবরোধ কর্মসূচি ছিল। সোমবার সকাল ১১ টা থেকে এই কর্মসূচি হয়।।

6/6

প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে কৃষ্ণনগরে রেল অবরোধ করলো বাম শ্রমিক, কৃষক সংগঠন। রেল অবরোধ করে প্রতিবাদে উপস্থিত ছিলেন বামনেতা তথা এক্স বিধায়ক এস এম সাধী। রেল অবরোধ হল হুগলিতেও।