অনাথ শিশুদের জন্য ‘সাময়িক আশ্রয়’ দেবে রেল

Aug 28, 2018, 17:41 PM IST
1/9

রেলের নয়া উদ্যোগ:

Children_1

স্টেশন চত্বরে অনাথ শিশুদের সাময়িক পর্যবেক্ষণের দায়িত্ব নিচ্ছে রেল। তাদের আশ্রয় দিতে তৈরি হবে ঘর। শিক্ষা, স্বাস্থ্য বিষয়ে দেখভাল করবে রেল কর্তৃপক্ষ।

2/9

রেলের নয়া উদ্যোগ:

Children_2

 শিশু অধিকার রক্ষার  জাতীয় কমিশনের সঙ্গে হাত মিলিয়ে কাজ করবে ভারতীয় রেল। জানা গিয়েছে, স্টেশন চত্বরে যে সব অনাথ শিশু রয়েছে, তাদের জন্য ‘সাময়িকভাবে’ এই পরিষেবা দেবে রেল।

3/9

রেলের নয়া উদ্যোগ:

Children_3

রেল সূত্রে খবর, রেলের বিভিন্ন স্টেশন চত্বরেই তৈরি হবে শিশুদের জন্য ঘর। প্রায় এক হাজার বর্গফুটের একটি ডরমেটরি তৈরি করা হবে।

4/9

রেলের নয়া উদ্যোগ:

Children_4

আর কী কী থাকছে? ডরমেটরি রুমের সঙ্গে থাকবে ৭৫ বর্গফুট ‘সিক রুম’, ১২৫ বর্গফুটের স্টোর রুম, দুটি বাথরুম থাকছে। মোট ২ হাজার বর্গ ফুট জায়গা জুড়ে তৈরি হবে ‘চাইল্ড শেল্টার’। 

5/9

রেলের নয়া উদ্যোগ:

Children_5

এই ‘চাইল্ড শেল্টারে’ ২৫ জন করে শিশুকে রাখা হবে। তাদের দেখভালের জন্য থাকবে এক জন কেয়ারটেকার।

6/9

রেলের নয়া উদ্যোগ:

Children_6

অনাথ শিশুদের স্বাস্থ্য, খাদ্য পরিষেবা দেবে রেল। যতদিন না তাদের নিরাপত্তা সুরক্ষিত হচ্ছে তত দিন পর্যন্ত তাদের দেখভাল করা হবে বলে জানা গিয়েছে রেল কর্তৃপক্ষ থেকে।

7/9

রেলের নয়া উদ্যোগ:

Children_7

 জুভেনাইল জাস্টিস অ্যাক্ট এবং যৌন নিগ্রহ হাত থেকে বাঁচতে শিশু নিরাপত্তা আইনে (পকসো) ওই সব অনাথ শিশুদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হবে। এ বিষয়ে কাজ করবে বিভিন্ন এনজিও সংস্থাও।

8/9

রেলের নয়া উদ্যোগ:

Children_8

প্রশ্ন, কত শিশুকে এই পরিষেবা দিতে পারবে রেল? তথ্য বলছে, চার বছরে প্রায় ৩৫ হাজার শিশুকে উদ্ধার করা হয়েছে রেল চত্বর থেকে। তাদের মধ্য কেউ অনাথ, কেউ পাচারকারী খপ্পরে পড়েছে, কেউ বা বাড়ি ছেড়ে চলে এসেছে।

9/9

রেলের নয়া উদ্যোগ:

Children_9

রেলের এই প্রকল্প দিল্লি, গুয়াহাটি, দানাপুর, সমস্তিপুর এবং আমেদাবাদ স্টেশনে শুরু করা হবে।  ইতিমধ্যে এ সব স্টেশন কর্তৃপক্ষকে জমি অধিগ্রহণের নির্দেশ দিয়েছে রেল।