অতিবৃষ্টির সতর্কতা, কোথায় কোথায় কতদিন পর্যন্ত চলবে বৃ্ষ্টি?

Sep 23, 2020, 09:30 AM IST
1/6

ফাইল চিত্র

অয়ন ঘোষাল: আজ ও কাল উত্তরবঙ্গে অতিবৃষ্টির সর্তকতা। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে শনিবার পর্যন্ত। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টি। এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

2/6

ফাইল চিত্র

মহারাষ্ট্র থেকে সিকিম পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা  রয়েছে। উত্তরবঙ্গের ওপর দিয়ে বিস্তৃত এই নিম্নচাপ অক্ষরেখা। এটা নেই প্রচুর জলীয় বাষ্প ঢুকছে উত্তর-পূর্ব ভারতে। তার প্রভাবেই ভারী বৃষ্টি।

3/6

ফাইল চিত্র

বুধ ও বৃহস্পতিবার উত্তরবঙ্গের জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহারে প্রবল বৃষ্টির সম্ভাবনা। জারি করা হয়েছে অতিবৃষ্টির কমলা সর্তকতা। দার্জিলিং, কালিম্পঙের ভারী বৃষ্টির সর্তকতা। শুক্র-শনিবারও দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টির সর্তকতা।

4/6

ফাইল চিত্র

দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই তবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আজ কলকাতায় সকালে মেঘলা আকাশ পরে আংশিক মেঘলা আকাশ। কয়েক দফায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে।

5/6

ফাইল চিত্র

বঙ্গোপসাগরে নিম্নচাপ সরে ছত্রিশগড়ে অবস্থান করছে। আরও দুদিন এটি ক্রমশ সরে উত্তরপ্রদেশের দিকে যাবে। মহারাষ্ট্র থেকে উত্তরবঙ্গ পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখার অবস্থান। সঙ্গে রয়েছে ঘূর্ণাবর্ত। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। মৌসুমী অক্ষরেখা থেকে ছত্রিশগড়ের নিম্নচাপ এলাকা হয়ে ওড়িশা বারিপদা থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

6/6

ফাইল চিত্র

আগামী কয়েকদিন এই সিস্টেম গুলির প্রভাবে উত্তরবঙ্গ সিকিম, অসম, মেঘালয় উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি এবং বিহার উত্তর প্রদেশ ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হবে দক্ষিণের কঙ্কন ও গোয়াতে।