Cyclone Mandous: মান্দাসের দাপটে শুরু দুর্যোগ, ঘূর্ণিঝড়ের নামের অর্থে লুকিয়ে 'সম্পদ'!

Dec 08, 2022, 12:32 PM IST
1/6

মান্দাসের খেল শুরু!

Cyclone Mandous Name meaning 1

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: খেল দেখাতে শুরু করেছে মান্দাস। গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে মান্দাস। আর ঘূর্ণিঝড় মান্দাসের দাপটে শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। 

2/6

কমলা বদলে লাল সতর্কতা

Cyclone Mandous Name meaning 2

বৃষ্টি শুরু হয়েছে চেন্নাইতে। ঘূর্ণিঝড় এখন পুদুচেরীর দিকে এগোচ্ছে। বর্তমানে পুদুচেরী থেকে ৫০০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় মান্দাস। ঘণ্টায় ৬ কিলোমিটার বেগে স্থলভাগের দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড়টি। তামিলনাড়ুর ১৩ জেলায় আগেই কমলা সতর্কতা জারি করেছিল সরকার। সেই কমলা সতর্কতা এখন বদলে গিয়েছে লাল সতর্কতায়।   

3/6

মান্দাসের মানে!

Cyclone Mandous Name meaning 3

প্রসঙ্গত, ঘূর্ণিঝড়ের মান্দাস নামটি ঠিক করেছে সংযুক্ত আরব আমিরশাহী। যখন সবে নিম্নচাপটি ঘনীভূত হচ্ছে, তখনই নামটি দেওয়া হয়। আরবি ভাষায় যার অর্থ, 'ট্রেজার বক্স' মানে সম্পদের বাক্স। 

4/6

অতি ভারী বৃষ্টির সতর্কতা

Cyclone Mandous Name meaning 4

ভারতীয় মৌসম ভবন ৮ তারিখে তামিলনাড়ুর ১৩ জেলায় তিরুভাল্লুর, কাঞ্চিপুরম, চেংগালপাত্তু, ভিল্লুপুরম, কাল্লাকুরিচি, কুড্ডালোর, আরিয়ালুর, পেরামবালুর, মায়িলাদুথুরাই, তাঞ্জাভুর, তিরুভারুর ও নাগাপট্টিনামে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে। 

5/6

৯০ কিমি বেগে ঝড়!

Cyclone Mandous Name meaning 5

অন্যদিকে শুক্রবার ৯ তারিখ অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে ১২ জেলায়- তিরুভাল্লুর, চেন্নাই, কাঞ্চিপুরম, চেংগালপাত্তু, ভিল্লুপুরম, তিরুভান্নামালাই, রানিপেট, ভেল্লোর, তিরুপাত্তুর, কৃষাণগিরি, ধর্মপুরী ও সালেমে। হাওয়ার গতিবেগ হতে পারে ঘণ্টায় সর্বোচ্চ ৯০ কিলোমিটার। 

6/6

৯ এনডিআরএফ টিম

Cyclone Mandous Name meaning 6

৬টি এনডিআরএফ দল মোতায়েন করা হয়েছে। তামিলনাড়ুর নাগাপট্টিনাম, তাঞ্জাভুর, তিরুভারুর, কুড্ডালোর, মাইলাদুথুরাই ও চেন্নাইতে মোতায়েন করা হয়েছে বিপর্যয় মোকাবিলা দলগুলি। ওদিকে পুদুচেরী ও করাইকালে মোতায়েন করা হয়েছে ৩টি এনডিআরএফ টিম।