করোনার 'রেড জোন' বেলগাছিয়া বস্তি, শুরু হল Rapid Testing

Apr 20, 2020, 13:35 PM IST
1/5

সুকান্ত মুখার্জি : করোনার হটস্পট কলকাতা। উত্তর কলকাতার বেলগাছিয়া বস্তিকে ইতিমধ্যেই রেড জোন বলে চিহ্নিত করা হয়েছে। আজ থেকে বেলগাছিয়া বস্তিতে শুরু হয়ে গেল Rapid Testing।

2/5

স্থানীয় একটি হাইস্কুলে সেন্টার করা হয়েছে। সেখানে বেলগাছিয়া বস্তির বাসিন্দাদের থেকে নমুনা সংগ্রহের কাজ চলছে। এই Rapid Testing-এর মাধ্যমে প্রাথমিক বাছাইয়ের কাজটি করা হবে। ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে Rapid টেস্টের ফল জানা যায়। এখন এই টেস্টের মাধ্যমে অ্যান্টিবডি তৈরি হয়েছে বোঝা গেলে তখন সোয়াব টেস্ট করা হবে। 

3/5

কী এই এই র‌্যাপিড টেস্ট? এই র‌্যাপিড টেস্টে করোনা ধরা পড়ে না। কিন্তু রক্তে এক ধরনের অ্যান্টিবডির উপস্থিতি টের পাওয়া যায়। দেহে কোনও ভাইরাসের আক্রমণ হলে দেহের মধ্যে নিজে থেকেই একটি ভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হয়। এখন সেই ধরনের কোনও অ্যান্টিবডি পাওয়া গেলে বুঝতে হবে কোনও ব্যক্তির শরীরে সংক্রমণ রয়েছে। তখন ওই রোগীকে আলাদা করা হবে অন্যদের থেকে। 

4/5

প্রসঙ্গত, এই রাজ্যের ৪ জায়গায় এই Rapid অ্যান্টিবডি পরীক্ষা কেন্দ্র তৈরি করা হয়েছে। এসএসকেএম, আরজি কর, ট্রপিক্যাল মেডিসিন ও ডায়মন্ড হারবার মেডিক্য়ালে এই পরীক্ষা করা হবে। প্রতিটি কেন্দ্রের জন্য জেলা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

5/5

SSKM-এ দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া ও হুগলি; আরজি করে উত্তর ২৪ পরগনা ও বসিরহাট স্বাস্থ্য জেলা; ট্রপিক্যাল মেডিসিনে পূর্ব মেদিনীপুর ও নন্দীগ্রাম স্বাস্থ্য জেলা; ডায়মন্ড হারবার মেডিক্যালে ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলার নমুনার পরীক্ষা হবে।