কবে রটন্তী কালীপুজো, কখন অমাবস্যা? জেনে নিন, এ পুজোর বিশেষ রহস্য...

Ratanti Kali Puja 2024: সামনেই রটন্তী কালী পুজো। মাঘ মাসে এই পুজো হয়। অন্য কালীপুজোর মতো পঞ্চদশী তিথিতে এই কালীপুজো হয় না, হয় চতুর্দশী তিথিতে।

| Feb 06, 2024, 17:18 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সামনেই রটন্তী কালী পুজো। মাঘ মাসে এই পুজো হয়। অন্য কালীপুজোর মতো পঞ্চদশী তিথিতে এই কালীপুজো হয় না, হয় চতুর্দশী তিথিতে। কাছাকাছির মধ্যে দক্ষিণেশ্বর মন্দিরে এই পুজো খুব বড় করে পালন করা হয়। মাঘ মাসের কৃষ্ণচতুর্দশীকে 'রটন্তী চতুর্দশী' বলা হয়৷ 

1/7

'রটনা' থেকে 'রটন্তী'

'রটনা' শব্দ থেকে 'রটন্তী' কথাটি এসেছে। এই তিথিতে শ্রীকৃষ্ণ ও কালীর এক মিশ্র রূপের পুজোর সূচনা রাধার হাতে হয় বলে কথিত আছে। 'রটন্তী কালী' এই নামে বোঝানো হতে লাগল যে, এই দেবী 'রটনা' অর্থাৎ কলঙ্কনাশিনী দেবী। রাধার প্রেম-কলঙ্ক ভঞ্জনের প্রার্থনা আপামর মানুষের কাছে সামাজিক যে-কোন রকমের অপবাদ-নিন্দা-কলঙ্ক থেকে দূরে রাখার প্রার্থনা হয়ে ওঠে।

2/7

মাঘ চতুর্দশী

মাঘ চতুর্দশীর এই রটন্তী কালীপুজো ঘিরে রয়েছে নানা কাহিনি। মাঘ মাসের কৃষ্ণ চতুর্দশী তিথি ছিল অন্ধকারাচ্ছন্ন। সেই সময় কৃষ্ণের বাঁশি শুনতে পান রাধা। তিনি বিচলিত হয়ে ওঠেন। বাঁশির শব্দ শুনে ছুঁটে যান কৃষ্ণের সঙ্গে দেখা করতে। 

3/7

জটিলা-কুটিলা

এদিকে তাঁকে হাতেনাতে ধরার জন্য তাঁর পিছনে যান ননদ জটিলা-কুটিলা। তাঁরা কৃষ্ণের সঙ্গে রাধার মিল দেখে তা আয়ান ঘোষকে জানান।

4/7

কুঞ্জবনে আয়ান

কুঞ্জবনে ছুটে যান আয়ান। আর তখনই শ্রীকৃষ্ণ কালী রূপ ধারণ করেন। তিনি এসে দেখেন রাধা মা কালীর সেবায় মত্ত। সেখানেই তাঁর প্রথম কালীদর্শন। আয়ান ঘোষ ছিলেন মা কালীর উপাসক। পরে, তিনি এই কথা সর্বত্র ছড়িয়ে দেন। সেই থেকে এই মাঘ মাসের কৃষ্ণা চতুর্দশীতে পালিত হয়ে আসছে রটন্তী কালীপুজো।

5/7

ছিন্নমস্তা

অন্য একটি মতে রয়েছে, এদিনই দেবী ছিন্নমস্তার আবির্ভাবতিথি। দেবী পার্বতী তাঁর সহচরীদের তৃষ্ণা মেটানোর জন্য নিজের মুণ্ড কেটে ত্রিধারায় রক্তবারি বইয়ে দিয়েছিলেন।

6/7

কবে পুজো?

৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার পড়েছে এবছরের রটন্তী কালী পুজো। 

7/7

অমাবস্যা তিথি

জেনে নিন, এদিন অমাবস্যা তিথি থাকছে কখন থেকে কখন। ৯ ফেব্রুয়ারি সকাল ৭টা ৩১ মি ৫৫ সেকেন্ড থেকে  পরদিন ৯ ফেব্রুয়ারি ভোর ৫টা ২৭ মি ৪২ সেকেন্ড পর্যন্ত থাকবে অমাবস্যা তিথি।