রাবণই প্রথম বিমান চালিয়েছিল, পাঁচ বছরে প্রমাণ করে দেওয়ার দাবি করল এই দেশ

Jul 22, 2020, 17:26 PM IST
1/5

অযোধ্যা আসলে নেপালে। দিনকয়েক আগে এমনটাই বলে বিতর্ক উস্কে দিয়েছিলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। এবার রামায়ণের আরেক চরিত্র রাবণকে নিয়ে বড় বয়ান দিল শ্রীলঙ্কা সরকার।

2/5

শ্রীলঙ্কার সরকার দাবি করেছে, পাঁচ হাজার বছর আগে রাবণই প্রথম বিমান উড়িয়েছিলেন। আর এই তথ্য প্রমাণে তারা পাঁচ বছর সময় চেয়েছে। ইতিমধ্যে শ্রীলঙ্কার সরকার বিজ্ঞাপন দিয়ে লোকজনকে রাবণকে নিয়ে তথ্য সংগ্রহের আহ্বান জানিয়েছে।

3/5

ইতিমধ্যে দেশের কয়েকটি প্রথম সারির সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়েছে শ্রীলঙ্কার পর্যটন ও পরিবহণ মন্ত্রক। সেই বিজ্ঞাপনে সিংহলী ভাষায় লেখা রয়েছে, সরকার রাবণকে নিয়ে যাবতীয় তথ্য যাচাই করতে চায়। তা ছাড়া সরকার প্রমাণ করতে চায় যে পাঁচ হাজার বছর আগে রাবণই প্রথমবার বিমান উড়িয়েছিল। 

4/5

২০১৬ সালে কলম্বোয় সিভিল এভিয়েসন-এর এক কনাফারেন্স-এ শ্রীলঙ্কার মন্ত্রী নির্মলা সিরিপালা দাবি করেছিলেন, শ্রীলঙ্কার বাহাদুর রাজা রাবণ দাদু মোনারা নামের বিমান ওড়াতেন। 

5/5

ভারতে রাবণ খলনায়ক। কিন্তু শ্রীলঙ্কায় ঠিক তার উল্টো। সেখানে তিনি দয়ালু রাজা হিসাবে পূজিত হন। সিংহল বৌদ্ধে রাজা রাবণের বহু বীরত্বগাঁথা রয়েছে। শ্রীলঙ্কা তাদের প্রথম স্যাটেলাইট-এর নাম রেখেছিল রাবণ-১।শ্রীলঙ্কার এক দল গবেষক দাবি করেছেন, তাঁরা দেশে ৫০টি এমন জায়গা খুঁজে পেয়েছেন যেগুলির সঙ্গে রাবণের সম্পর্ক রয়েছে। তার মধ্যে একটি গুহাও রয়েছে। সেই গুহায় রাবণের মৃতদেহ রাখা হয়েছিল। সেই গুহা রেঙ্গলার জঙ্গলে অবস্থিত।