RBI-এর সতর্কবার্তা, এই ধরণের Mobile Apps থেকে দূরে না থাকলে বিপদ বাড়বে

Dec 24, 2020, 11:10 AM IST
1/6

টাকার দরকার। তাই আমরা অনেকেই আগে-পরে না ভেবে লোন-এর আবেদন করে ফেলি। এক্ষেত্রে Digital Platform-এর মাধ্যমে সহজেই লোন পাওয়ার চেষ্টাও করি আমরা। তবে এখনই সাবধান না হলে বিপদ বাড়বে।

2/6

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যালার্ট জারি করেছে। Mobile App-এর মাধ্যমে লোন-এর আবেদন করলে বিপদ হতে পারে। Unauthorised Digital Platform থেকে লোন-আর আবেদন করলে তথ্য চুরির আশঙ্কা থাকে।  

3/6

Instant Loan পাওয়ার আশায় অনেকেই সমস্ত তথ্য দিয়ে দেন। আরবিআই এই ইস্যু নিয়ে চিন্তিত। কারণ, আপনার দেওয়া তথ্য জালিয়াতদের সুবিধা করে দিতে পারে।

4/6

কোনওরকম পেপার ওয়ার্ক ছাড়া দু মিনিটে লোন। এমনই লোভনীয় প্রস্তাব দেওয়া হয়। আরবিআই জানিয়েছে, এমন মোবাইল অ্যাপস-এর ব্যাপারে খোঁজ না নিয়ে পা বাড়ালে ভবিষ্যতে বিপদ হতে পারে।

5/6

আরবিআই জানিয়েছে, দুমিনিটে লোন দেওয়া সংস্থাগুলির অনেকরকম হিডেন চার্জ থাকে। সেগুলি সম্পর্কে প্রথমে গ্রাহকদের বলা হয় না। পরে বিভিন্ন অজুহাতে সেইসব চার্জ নেওয়া হয় গ্রাহকদের থেকে।

6/6

Unauthorised apps- এ নিজের KYC তথ্য শেয়ার করা একেবারেই উচিত নয়। জানিয়েছে আরবিআই। ফেক মোবাইল অ্যাপ-এর ব্যাপারে যে কেউ অনলাইনে অভিযোগ দায়ের করতে পারেন। অভিযোগ জানাতে পারেন https://sachet.rbi.org.in/ ওয়েব অ্যাড্রেস-এ।