NRI Day: প্রবাসী ভারতীয় দিবস, উদযাপনের কারণ জানলে চমকাবেন আপনিও...

৯ জানুয়ারি প্রবাসী ভারতীয় দিবস বা এনআরআই ডে হিসেবে উদযাপন করা হয়। দীর্ঘ ১৮ বছর ধরে ভারতের উন্নয়নে বিদেশী ভারতীয় সম্প্রদায়ের অবদান এবং কৃতিত্ব চিহ্নিত করতে এই দিন উদযাপন করা হয়।

Jan 09, 2024, 12:22 PM IST
1/7

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ২০২৪ সালে ৯ জানুয়ারি প্রবাসী ভারতীয় দিবস বা এনআরআই ডে (NRI Day) হিসেবে উদযাপন করা হচ্ছে। ভারতের উন্নয়নে বিদেশী ভারতীয় সম্প্রদায়ের অবদান এবং কৃতিত্ব চিহ্নিত করতে এই দিন উদযাপন করা হয়।

2/7

এই দিনটি ১৯১৫ সালে দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে প্রত্যাবর্তনের জন্য সর্বশ্রেষ্ঠ প্রবাসী মহাত্মা গান্ধীকেও স্মরণ করে, যিনি ভারতের স্বাধীনতা সংগ্রামের নেতৃত্ব দেশের বাইরেও দিয়েছিলেন এবং ভারতীয়দের জীবন চিরতরে পরিবর্তন করেছিলেন।

3/7

২০০৩ সাল থেকে প্রবাসী ভারতীয় দিবস বা এনআরআই ডে উদযাপন করা শুরু হয়। পরবর্তীতে ২০১৫ সালে প্রতি দুই বছরে একবার ইভেন্টটি উদযাপন করার জন্য এবং মধ্যবর্তী সময়ের মধ্যে থিম-ভিত্তিক সম্মেলন করার জন্য সংশোধিত হয়।

4/7

এখনও পর্যন্ত, ১৭ টি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শেষ প্রবাসী ভারতীয় দিবস ২০২৩ সালে মধ্যপ্রদেশের ইন্দোরে পালিত হয়েছিল।

5/7

এই ফ্ল্যাগশিপ ইভেন্টটি বিদেশ মন্ত্রক দ্বারা সংগঠিত এবং বিভিন্ন শহরে আয়োজিত হয়। ভারতের বিভিন্ন অঞ্চলের বৈচিত্র্য এবং অগ্রগতি প্রদর্শন করতেই এই দিন উদযাপন করা হয়।

6/7

প্রবাসী ভারতীয় দিবসের আরেকটি দিক হল প্রবাসী ভারতীয় সম্মান পুরস্কার। শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি, শিল্প ও সংস্কৃতি, সমাজকর্ম, জনসেবা, বাণিজ্য এবং পরোপকারের মতো বিভিন্ন ক্ষেত্রে এনআরআই এবং পিআইওদের কৃতিত্ব এবং অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য ২০০৩ সালে ভারত সরকার এই পুরস্কারগুলি শুরু করেছিল।

7/7

প্রবাসী ভারতীয় দিবস, ভারতীয় প্রবাসী এবং তাদের দেশের মধ্যে স্থায়ী বন্ধনের প্রমাণ হিসাবে দাঁড়িয়েছে। বিশ্বব্যাপী সহযোগিতা এবং বৃদ্ধির জন্য একটি সেতু তৈরি করার জন্য এই দিন উল্লেখযোগ্য।