Lal Chowk: স্বাধীনতার পর এই প্রথম, প্রজাতন্ত্র দিবসে লালচক Clock Tower-র মাথায় উড়ল তেরঙ্গা

Jan 26, 2022, 16:26 PM IST
1/5

দেশের ইতিহাসে এই প্রথমবার। শ্রীনগরের লালচকে ঐতিহ্যবাহী ক্লক টাওয়ারের(Clock Tower) মাথায় উড়ল তেরঙ্গা। এর আগে প্রজাতন্ত্র দিবস(Republoc Day) বা স্বাধীনতা দিবসে লালচকে জাতীয় পতাকা(National Flag) তোলাকে কেন্দ্র করে একাধিকবার ঝরেছে রক্ত। জম্মু ও কাশ্মীরকে(J&K) কেন্দ্রশাসিত অঞ্চল হিসবে ঘোষণার পর এবার বদলে গেল সেই পরিস্থিতি।

2/5

বুধবার প্রজাতন্ত্র দিবস(Republic Day 2022) উপলক্ষ্যে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয় লালচক(Lal Chowk) ও ক্লক টাওয়ার(ঘণ্টাঘর) সংলগ্ন এলাকায়। নিরাপত্তার ঘেরাটোপে জড়ো হন এলাকার কিছু বাসিন্দা, এনজিও  এবং প্রশাসনের লোকজন। 

3/5

সাজিদ ইউসুফ শা ও সাহিল বসির নামে দুই সমাজকর্মীকে ক্রেনে চড়িয়ে নামিয়ে দেওয়া হয় ক্লক টাওয়ারের উপরে। তাঁরাই ক্লক টাওয়ারের মাথায় টাঙিয়ে দেন তেরঙ্গা। 

4/5

টাওয়ারের মাথায় তেরঙ্গা উত্তোলনের পর সমাজকর্মী সাহিল বসির বলেন, স্বাধীনতার পর থেকে দেখছি এখান পাকিস্তানের পতাকা ওড়ে। এখানে ৩৭০ ধারা বিলোপের পর অনেক কিছু বদল চোখে পড়ছে। মানুষ জানাতে চাইছিল নয়া কাশ্মীর আসলে কী? আজ যে জাতীয় পতাকা ক্লক টাওয়ারে উড়ল, এটাই নয়া কাশ্মীর। পাকিস্তানি পতাকা আমরা চাই না। চাই শান্তি ও উন্নয়ণ। 

5/5

জম্মু ও কাশ্মীরের রাজনীতিতে লালচক ও সেখানকাল ক্লক টাওয়ার খুবই গুরুত্বপূর্ণ। দেশের বহু নেতা এখানে তেরঙ্গা উত্তোলন করতে চেয়েছিলেন। কিন্তু ব্যর্থ হয়েছেন। সমাজকর্মী সাজিদ ইউসুফ সংবাদমাধ্যমে বলেন, এখানে কখনও জাতীয় পতাকা ওড়েনি। তাই সেটা করার প্রতিজ্ঞা করেছিলাম। আজ আমি সফল।