Earthquake in Russia: তীব্র ভূমিকম্প সঙ্গে ভয়ংকর সুনামি-আতঙ্ক, ওদিকে আগুন ঝরছে আকাশ থেকে...

Earthquake in Russia: উপকূলে ভূমিকম্প হয়। পেট্রোপাভ্লভস্ক-কামচটস্কি থেকে শুরু করে গোটা অঞ্চলেই ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের মাত্রা ৭! ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা! কোথায় ঘটল এই মহা বিপর্যয়?

| Aug 18, 2024, 16:03 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রাকৃতিক দুর্যোগের শেষ নেই! কদিন আগেই জাপানে বড় মাপের ভূমিকম্প হয়ে গেল। এবার পুতিনের দেশে। রাশিয়ার কামচটকা উপকূলে ভূমিকম্প হল। রাজধানী পেট্রোপাভ্লভস্ক-কামচটস্কি থেকে শুরু করে গোটা অঞ্চলেই ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের মাত্রা ৭! ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

1/6

রবিসকালে

আজ, রবিবার সকালে রাশিয়ার কামচটকা উপকূল কেঁপে ওঠে শক্তিশালী ভূমিকম্পে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.০।  থরথর করে কেঁপেছে ঘরবাড়ি। আফটারশকও অনেকগুলি অনুভূত হয়। 

2/6

অগ্ন্যুৎপাত

একইসঙ্গে আগ্নেয়গিরি থেকেও ভয়ঙ্কর অগ্ন্যুৎপাত শুরু হয়েছে সেখানে। ভূমিকম্পের পরেই শুরু হয় এই অগ্ন্যুৎপাত। এমন যে, প্রায় ১০ কিলোমিটার দূর থেকে আগুনের শিখা দেখা যাচ্ছে! সব মিলিয়ে বড়সড় প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা করছেন স্থানীয়রা। ইতিমধ্যেই বিপর্যয় মোকাবিলা টিম নেমে পড়েছে উদ্ধারকাজে। 

3/6

৯০/৫০

পেট্রোপাভ্লভস্ক- কামচটস্কি থেকে ৯০ কিলোমিটার দূরে ছিল ভূমিকম্পের কেন্দ্র। ভূপৃষ্ঠ থেকে ৫০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎস।

4/6

মার্কিনি সতর্কতা

জোরাল এই ভূমিকম্পের পরই মার্কিন ন্যাশনাল সুনামি ওয়ার্নিং সেন্টারের (USGS) তরফে সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

5/6

সুনামি?

তবে এখনও পর্যন্ত রাশিয়ার স্থানীয় কর্তৃপক্ষ কোনও সুনামি-সতর্কতা জারি করেনি।

6/6

'রিং অব ফায়ার'

রাশিয়ার এই উপকূল আসলে প্রশান্ত মহাসাগরের সিসমিক বেল্টের উপরেই অবস্থিত। যে-বেল্টটিকে আমরা সবাই চিনি 'রিং অব ফায়ার' নামে। এই অঞ্চলে প্রায় একাধিক সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।