Russia Ukraine War: আটলান্টিকে সবচেয়ে বিপজ্জনক ক্ষেপণাস্ত্র মোতায়েন পুতিনের, চমকে দেবে এর শক্তি

Thu, 05 Jan 2023-12:08 pm,

ইউক্রেনে ক্রমাগত বোমা হামলা চালাচ্ছে রাশিয়া। ইউক্রেনের এই সংঘাতের মাঝেই আটলান্টিক মহাসাগরে সবচেয়ে বিপজ্জনক অস্ত্র মোতায়েন করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এখানে আমরা বিশ্বের দ্রুততম হাইপারসনিক জিরকন ক্ষেপণাস্ত্রের কথা বলছি। এই ক্ষেপণাস্ত্রটি এতটাই বিপজ্জনক যে বিশ্বের কোনও প্রতিরক্ষা ব্যবস্থাই একে আটকাতে পারবে না। কোনও রাডার তা ধরতে পারে না।

এই ক্ষেপণাস্ত্রের গতি শব্দের গতির চেয়ে ৯ গুণ বেশি। চোখের পলকে শত্রুকে ধ্বংস করতে সক্ষম এই ক্ষেপণাস্ত্রের গতিবেগ ঘণ্টায় ১১ হাজার কিলোমিটার। এটি একটি জাহাজ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র যা প্রায় ৩০ ফুট লম্বা।

এই বিপজ্জনক অস্ত্র বিশ্বের যে কোনও কোণায় ১০০০ কিলোমিটারেরও বেশি দূরত্বে উপস্থিত শত্রুকে ঘায়েল করতে পারে। এই ক্ষেপণাস্ত্র ৪০০ কেজি পর্যন্ত বিস্ফোরক ও অস্ত্র বহনে সক্ষম।

পুতিন ভিডিও কনফারেন্সে বলেছেন, আটলান্টিক মহাসাগরে অবস্থানরত যুদ্ধজাহাজটি জিরকন ক্ষেপণাস্ত্রে সজ্জিত ছিল। এটি রাশিয়াকে বাহ্যিক আক্রমণ থেকে রক্ষা করতে সহায়ক হবে। এই অস্ত্রটি ২০১৯ সালে রাশিয়ান সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এটি বিশ্বের যে কোন প্রান্তে আক্রমণ করতে পারে।

উৎক্ষেপণের পরে প্রেসিডেন্ট পুতিনের দাবি অনুযায়ী, মার্কিন প্রতিরক্ষা ব্যবস্থা এবং তার রাডার, এই জিরকন ক্রুজ মিসাইল ধরতে পারবে না।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link