Sardar Vallabhbhai Patel Birth Anniversary 2022: সর্দার বল্লভভাই প্যাটেল সম্পর্কে এই কথাগুলি জানলে বিস্মিত হবেন...

Sardar Vallabhbhai Patel Birth Anniversary 2022: তাঁর অনন্য কাজই তাঁর হয়ে কথা বলে। গোটা কর্মজীবনে অসাধ্য সাধন করেছেন। অসামান্য এক স্বাধীনতা সংগ্রামী। অসাধারণ এক প্রশাসক। আজ মানুষ ভারত বলতে যা বোঝে, সেই ভারত গড়ে দিয়েছেন তিনি। তিনি সর্দার বল্লভভাই প্যাটেল।

| Oct 31, 2022, 15:27 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঐক্যের মূর্তি তিনি! তাঁর সুদীর্ঘ ছায়া আজও লুটিয়ে ভারতীয় রাজনীতিতে। নিজেকে কখনও উঁচুতে তুলে ধরেননি, বরাবর নিজের কাজকে অগ্রাধিকার দিয়েছেন সব চেয়ে বেশি। তাঁর অনন্য কাজই তাঁর হয়ে আজও কথা বলে। গোটা প্রশাসক জীবনে অসাধ্যসাধন করেছেন। তিনি সর্দার বল্লভভাই প্যাটেল। অসামান্য এক স্বাধীনতা সংগ্রামী। অসাধারণ এক প্রশাসক। গান্ধীবাদী, কিন্তু অন্ধ অনুসারী নন। আজ মানুষ ভারত বলতে যা বোঝে, সেই ভারত গড়ে দিয়েছেন তিনি। 

1/6

ঐক্যের মূর্তি

তিনি স্বাধীনতা-পরবর্তী ভারতে প্রায় ৫২২টি রাজ্যকে ভারত সরকারের অধীনে এনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।   

2/6

বিস্ময়কর ছাত্র

সর্দার বল্লভভাই প্যাটেল আইনজীবী হতে চেয়েছিলেন। তাঁর পরিচিত এক আইনজীবীর কাছ থেকে বইপত্র ধার করে পড়াশোনা করতে শুরু করেছিলেন। মাত্র দু'বছরের মধ্যে আইন পরীক্ষায় পাস করে সাড়া ফেলে দিয়েছিলেন তিনি!    

3/6

গান্ধীবাদী

তিনি গান্ধীর অবিচলিত ভক্ত ছিলেন। গোটা কর্মজীবন জুড়ে নানা ভাবে গান্ধীর নির্দেশিত পথে চলেছেন। এমনকী, গান্ধীর অনুরোধেই স্বাধীনতা-লাভ পর্বে প্রধানমন্ত্রিত্ব থেকে নিজের নাম সরিয়ে নেন। 

4/6

ভারতের প্রথম উপ-প্রধানমন্ত্রী

স্বাধীনতা অর্জনের পরে প্যাটেল ভারতের প্রথম উপ-প্রধানমন্ত্রী হয়েছিলেন। 

5/6

স্বরাষ্ট্রমন্ত্রী

ভারতের প্রথম স্বাধীনতা দিবস উদযাপনের লগ্নে তিনি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীও হন।  

6/6

'স্ট্যাচু অফ ইউনিটি'

পৃথিবীর উচ্চতম স্ট্যাচু এখন ভারতে। সেটি সর্দার প্য়াটেলের। ২০১৮ সালে ৩১ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'স্ট্যাচু অফ ইউনিটি' নামে এই মূর্তি উন্মোচন করেন। নর্মদা নদীর তীরে ১৮২ মিটার উঁচু এই সর্দার-মূর্তি অনন্য দ্যুতি ছড়িয়ে বিরাজমান।