রাজ্যে প্রথম! একসঙ্গে হাঁটতে পারবেন ৩৫০০ জন, বড়দিনের আগেই খুলছে সাঁতরাগাছি ফুটওভার ব্রিজ

Nov 04, 2019, 13:22 PM IST
1/7

শ্রেয়সী গঙ্গোপাধ্যায় : বড়দিনের আগেই পশ্চিমবঙ্গের মানুষের জন্য রেলের উপহার। নভেম্বরের শেষে বা ডিসেম্বরের শুরুতেই চলাচলের জন্য খুলে যাবে সাঁতরাগাছি ফুটওভার ব্রিজ। সারা রাজ্যের মধ্যে সবচেয়ে চওড়া ফুটওভার ব্রিজ হতে চলেছে এটি। একটি নির্দিষ্ট সময়ে একসঙ্গে সাড়ে ৩ হাজার যাত্রী এই ফুটওভার ব্রিজ ব্যবহার করে যাতায়াত করতে পারবেন।

2/7

নতুন এই ফুটওভার ব্রিজটি প্রস্থে ১২ মিটার। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, মাঝেরহাট ও লেকটাউনে আমরা যে ধরনের বেইলি ব্রিজ দেখেছি, সেরকম দুটি ব্রিজ পাশাপাশি জুড়লে তা চওড়ায় নতুন এই ব্রিজটির সমকক্ষ হবে।

3/7

সাঁতরাগাছি স্টেশনে প্ল্যাটফর্ম সংখ্যা ৬টি। নতুন এই ফুটওভার ব্রিজটি ১ নম্বর থেকে ৬ নম্বর প্ল্যাটফর্ম পর্যন্ত সংযোগ রক্ষা করবে।

4/7

বয়স্ক ও বিশেষভাবে সক্ষম মানুষরদের সুবিধার্থে থাকছে এস্কেলেটর ও লিফটের সুবিধাও। প্ল্যাটফর্মের সঙ্গে নয়া এই ফুটওভারব্রিজ এস্কেলেটর ও লিফটের মাধ্যমেও যুক্ত থাকবে। ফলে বয়স্ক ও বিশেষভাবে সক্ষম মানুষরা সহজেই এই ফুটওভার ব্রিজ ব্যবহার করে এক প্ল্যাটফর্ম থেকে অন্য প্ল্যাটফর্মে চলে যেতে পারবেন।

5/7

তবে প্রাথমিকভাবে প্রথমে সিঁড়িগুলি-ই ব্যবহারের জন্য খোলা হবে। পরবর্তীতে ধীরে ধীরে এস্কেলেটর ও লিফট চালু করা হবে।  

6/7

উল্লেখ্য, ২০১৮-র অক্টোবরে সাঁতরাগাছি ওভারব্রিজে হুড়োহুড়ির জেরে পদপিষ্ট হওয়ার ঘটনা ঘটে। দুর্ঘটনায় দুজনের মৃত্যু ও ১৪ জন আহত হন।

7/7

সাঁতরাগাছি স্টেশনের উন্নয়ন কর্মসূচিতে তার আগে থেকেই নতুন এই ফুটওভার ব্রিজটি তৈরির কাজ শুরু হয়ে গিয়েছিল। দুর্ঘটনার পর আরও জোরকদমে চলে কাজ। অবশেষে একবছরের মাথায় খুলতে চলেছে নয়া এই ফুটওভার ব্রিজ।