পরনে সাদা শাড়ি ও মাথায় কলসী, হুল উৎসবে আদবাসীদের সঙ্গে মিশে গেলেন Sayantika

Jul 01, 2021, 20:22 PM IST
1/6

ভোটে হারলেও ভালো কাজের জন্য তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দরাজ সার্টিফিকেট পেয়েছেন সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেসের রাজ্য সম্পাদক পদে বসানো হয়েছে সায়ন্তিকাকে। আপাতত সায়ন্তিকা তাই সেই দায়িত্ব পালনে ব্যস্ত।   

2/6

সম্প্রতি, বাঁকুড়ায় আয়োজিত হুল উৎসবে যোগ দিয়েছিলেন অভিনেত্রী তথা তৃণমূল কংগ্রেসের নব নির্বাচিত রাজ্য সম্পাদক।

3/6

পরনে সাদা শাড়ি, ফুল হাতা লাল ব্লাউজ, কপালে ছোট্ট লাল টিপ, আর মাথার উপর কলসী। আর পোশাকের সঙ্গে মিলিয়ে মুখে লাল মাস্ক। বাঁকুড়ার আয়োজিত হুল উৎসবে এভাবেই সাদামাটা সাজে দেখা গেল সায়ন্তিকাকে। 

4/6

হুল উৎসবে যোগ দিতে গিয়ে আর পাঁচজন সাধারণের মতোই আদিবাসীদের সঙ্গে মিশে যেতে দেখা গেল সায়ন্তিকাকে। পালন করলেন উৎসবের রীতিনীতি। 

5/6

সিধু, কানুর মূর্তিতে মালা দিয়ে তাঁদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে হুল উৎসবের সূচনা হয়। প্রতিবছরই ৩০ জুন থেকে ১ জুলাই রাজ্যের বিভিন্ন জেলায় সরকারি তরফেই হুল উৎসবের আয়োজন করা হয়। 

6/6

প্রসঙ্গত, ব্রিটিশদের আধুনিক অস্ত্রশস্ত্রের বিরুদ্ধে সেসময় বুক চিতিয়ে লড়াই করেছিলেনসিধু, কানু। তাঁদের নেতৃত্বেই ১৮৫৫ সালে প্রথম গণ অভ্যুত্থান গড়ে উঠেছিল। তবে শেষপর্যন্ত ব্রিটিশদের গুলিতে মৃত্যু হয় সিধুর, আর কানুকে ফাঁসি দেওয়া হয়, তাঁদের সেই লড়াইকে সম্মান জানিয়ে আজও হুল উৎসব পালন করেন আদিবাসীরা।