হঠাৎই SBI এর অ্যাকাউন্ট থেকে কাটা হয়েছে ১৪৭ টাকা? কেন এমনটা হচ্ছে জেনে নিন

Dec 13, 2022, 15:33 PM IST
1/6

এসবিআই অ্যাকাউন্ট হোল্ডার

SBI account

ঘুম থেকে দেখলেন আপনার ব্যঙ্কের অ্যাকাউন্ট থেকে টাকা উধাও। বিশেষ করে এসবিআই সেভিং অ্যাকাউন্টধারীদের জন্য সতর্কতা! স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক ঋণদাতা এবং প্রায় প্রতিটি ভারতীয়ের একজন ব্যাংকার। এসবিআইয়ের কোটি কোটি সেভিং অ্যাকাউন্ট হোল্ডার রয়েছে এবং প্রতিটি অ্যাকাউন্ট হোল্ডারকে কমপক্ষে একটি ডেবিট কার্ড দেওয়া হয়। 

2/6

এসবিআই অ্যাকাউন্ট হোল্ডার

SBI account

এই কার্ড উপভোক্তাকে এটিএম থেকে টাকা তুলে নেওয়ার অনুমতিই শুধু দেয় না, কেনাকাটার জন্য অনলাইনে পেমেন্ট করতেও সাহায্য করে। তবে এটিএম কার্ড ইস্যু করা এবং এর ইউসেজের সুবিধা প্রদান করা যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়।  

3/6

এসবিআই অ্যাকাউন্ট হোল্ডার

SBI account

আপনি কি আপনার পাসবুক বা ব্যাঙ্ক স্টেটমেন্টে লক্ষ্য করেছেন, নাকি কোনও লেনদেন না করেই এসবিআই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ১৪৭.৫ টাকা কেটে নিয়েছে? যদি তা-ই হয়, তাহলে আপনার কাছেই এর উত্তর রয়েছে। আপনার ব্যবহৃত ডেবিট / এটিএম কার্ডের বার্ষিক রক্ষণাবেক্ষণ/সার্ভিস ফি অনুযায়ী আপনার অ্যাকাউন্ট থেকে এই টাকা কাটা হয়েছে।

4/6

এসবিআই অ্যাকাউন্ট হোল্ডার

SBI account

এসবিআই গ্রাহকদের বেশিরভাগই ক্লাসিক / সিলভার / গ্লোবাল / কন্ট্যাক্টলেস ডেবিট কার্ড। এই কার্ডগুলির জন্য ব্যাঙ্ক ১২৫ টাকা ফি কেটে নেয়। তাহলে চার্জ যদি ১২৫ টাকা হয়, তাহলে আপনার অ্যাকাউন্ট থেকে ১৪৭.৫ টাকা কেটে নেওয়া হল কেন? এর কারণ এই পরিষেবার ক্ষেত্রে ১৮ শতাংশ জিএসটি প্রযোজ্য। সুতরাং, ১২৫ টাকার ১৮% = ২২.৫, ১২৫ = ২২.৫ টাকা = ১৪৭.৫ টাকা।  

5/6

এসবিআই অ্যাকাউন্ট হোল্ডার

SBI account

বার্ষিক রক্ষণাবেক্ষণ ফি যুব / গোল্ড / কম্বো / মাই কার্ড ( ইমেজ) ডেবিট কার্ড, প্ল্যাটিনাম ডেবিট কার্ডের জন্য ২৫০ +জিএসটি এবং প্রাইড/প্রিমিয়াম বিজনেস ডেবিট কার্ডের জন্য ৩৫০ +জিএসটি।

6/6

এসবিআই অ্যাকাউন্ট হোল্ডার

SBI account

এছাড়াও, আপনি যদি আপনার ডেবিট কার্ড পরিবর্তন করতে চান, তাহলে এই পরিষেবার জন্য ব্যাঙ্ক চার্জ ৩০০+জিএসটি।