পৃথিবীর চেয়েও ভাল থাকার জায়গা! এমন ২৪ টি গ্রহের খোঁজ পেল বিজ্ঞানীরা

 পৃথিবীর চেয়ে পুরানো, কিছুটা উষ্ণ এবং জলীয়বাস্পে ভরা এই গ্রহগুলি।

Oct 07, 2020, 17:47 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: আপনি যদি মনে করেন পৃথিবীই একমাত্র বাস যোগ্য গ্রহ তাহলে আপনি ভুল! পৃথিবীর চেয়েও আরও প্রায় ২৪টি গ্রহ রয়েছে যেখানে পৃথিবীর চেয়েও স্বাচ্ছন্দ্যভাবে জীবনযাপন করা যাবে। এমনটাই  জানাচ্ছেন বিজ্ঞান মহল। 

2/5

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানী ডার্ক শুলজে-মাকুচের নেতৃত্বে অ্যাস্ট্রোবায়োলজি জার্নালে প্রকাশিত দলটির গবেষণা অনুসারে - গবেষকরা  জানাচ্ছেন পৃথিবীর চেয়ে পুরানো, কিছুটা উষ্ণ এবং জলীয়বাস্পে ভরা এই গ্রহগুলি।

3/5

বিজ্ঞানীরা ৪,৫০০ এরও বেশি এক্সপ্লেনেট পর্যবেক্ষণ করেছেন এবং নির্দিষ্ট পরামিতিগুলির উপর ভিত্তি করে ২৪ টি গ্রহ আবিষ্কার করতে সক্ষম হয়েছেন যেখানে  জীবন থাকার জন্য অনুকূল পরিবেশের প্রমাণ পেয়েছে বিজ্ঞানীরা। 

4/5

যদিও সেই গ্রহগুলিতে এখনও কোনও জীবন নিশ্চিত হয়নি। এই সমস্ত গ্রহগুলি সৌরজগতের বাইরে অবস্থিত পৃথিবী থেকে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে।

5/5

গবেষকরা আরও দাবি করেছেন যে ২৪ টি  গ্রহের মধ্যে একটি গ্রহই বিভিন্ন জীবন-সহায়ক প্রমাণকে চিত্রিত করেছে এবং বিজ্ঞানী ডার্ক শুলজে-মাকুচ নিশ্চিত করেছেন যে এই জাতীয় আবিষ্কার নাসার জেমস ওয়েব টেলিস্কোপ, লুভিওর স্পেস টেলিস্কোপ মাধ্যমে ভবিষ্যতের পর্যবেক্ষণকে আরও বাড়িয়ে তুলতে সহায়তা করে।