আজ রাতে ঢাকা পড়বে চাঁদ, কখন, কীভাবে দেখবেন চন্দ্রগ্রহণ?

Jul 27, 2018, 11:20 AM IST
1/4

গুরুপূর্ণিমার রাতে বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে বিশ্ববাসী। গোটা বিশ্বের সঙ্গে ভারত থেকেও দেখা যাবে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। কিন্তু সত্যিই দেখা যাবে কি? মৌসুমি বায়ুর প্রভাবে গোটা উত্তর ভারতের আকাশ ঢেকেছে মেঘে। ফলে শুক্রবার রাতের গ্রহণ দেখতে ভরসা প্রকৃতি।

2/4

কখন দেখা যাবে গ্রহণ শুক্রবার রাত ১০.৪৪ মিনিট থেকে শুরু হবে উপচ্ছায়া গ্রহণ। এই সময় ধীরে ধীরে কমবে চাঁদের ঔজ্জ্বল্য। রাত ২৩.৫৪ থেকে শুরু হবে প্রচ্ছায়া গ্রহণ। এই সময় ক্রমশ রক্তবর্ণ ধারণ করবে চাঁদ। রাত ১.০০ থেকে শুরু হবে পূর্ণগ্রাস। এই সময় ক্রমশ আঁধারে ঢাকবে চাঁদ। আকাশ পরিষ্কার থাকলে উজ্জ্বল হয়ে উঠবে গ্রহ-নক্ষত্ররা। ' রাত ১.০০ থেকে রাত ২.৪৩ মিনিট পর্যন্ত চলবে পূর্ণগ্রাস। গ্রহণ শেষ হবে রাত ৪.৫৮ মিনিটে। উপচ্ছায়া গ্রহণ বাদ দিলেও প্রায় ৩.৫৪ মিনিট ধরে চলবে গ্রহণ।

3/4

কেন হয় চন্দ্রগ্রহণ পৃথিবী-সহ সমস্ত গ্রহ ও গ্রহগুলির সমস্ত প্রধান উপগ্রহ মোটামোটি একটি তলে সূর্যকে প্রদক্ষিণ করে। মহাকাশ বিজ্ঞানের ভাষায় এই তলকে বলা হয় ইক্লিপটিক প্লেইন। এই তলের সঙ্গে ৫ ডিগ্রি কোনে পৃথিবীকে প্রদক্ষিণ করে চাঁদ। ফলে বছরে দু'বার চাঁদের কক্ষ পৃথিবী ও সূর্যের মাঝে সরলরেখাকে ছেদ করে। এই অবস্থায় পৃথিবী চাঁদ ও সূর্যের মধ্যে এসে পড়লে চন্দ্রগ্রহণ হয়। 

4/4

কী ভাবে দেখবে গ্রহণ মৌসুমি বায়ু সক্রিয় থাকায় পশ্চিমবঙ্গ, উত্তর-পূর্ব ভারত ও উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায় আকাশ পুরু মেঘে ঢাকা। ফলে শুক্রবার রাতে গ্রহণ দেখতে ভরসা করতে হবে প্রকৃতির ইচ্ছার ওপর। তবে খালি চোখেই দেখা যাবে চন্দ্রগ্রহণ। সূর্যগ্রহণের মতো ব্যবহার করতে হবে না কোনও সুরক্ষাকবচ।