Shani Dev Vahan: আপনার ভাগ্য শনি প্রবেশ করেছে? একবার দেখেই কীভাবে বুঝবেন?

সব দেবদেবীরই নিজস্ব বাহন রয়েছে। যেমন সিংহ মা দুর্গার বাহন, গরুড় ভগবান বিষ্ণুর বাহন, ইঁদুর গণেশের বাহন, তেমনই শনিদেবের বাহন কাক বলে মনে করা হয়। কিন্তু জানেন কি, শনিদেবের একমাত্র বাহন কাক নয়। বরং শাস্ত্রে শনিদেবের 9টি বাহনের কথা বলা হয়েছে। যে কোনও জাতকের কুণ্ডলী, বার, নক্ষত্র ও তারিখ গণনার ভিত্তিতে শনির বাহন ধরা পড়ে। শনি গ্রহ ব্যক্তির রাশিতে কোন বাহনের উপর থাকে এবং তার শুভ বা অশুভ প্রভাব কী হবে। 

Mar 23, 2023, 19:02 PM IST
1/9

শনির বাহন

Shani Dev

জ্যোতিষশাস্ত্র মতে, শনিদেব মহিষের পিঠে চড়লে মিশ্র ফল পাওয়া যায়। যদিও মহিষ শক্তিশালী, কিন্তু তা সত্ত্বেও এ ধরনের মানুষ আতঙ্কিত থাকে।

2/9

শনির বাহন

Shani Dev

জ্যোতিষশাস্ত্র মতে, গাধাকে পরিশ্রমের সূচক হিসেবে বিবেচনা করা হয়েছে। কিন্তু তবুও গাধাকে কখনও উত্সাহ দেওয়া হয় না। কোনও ব্যক্তির রাশিতে যদি শনির বাহন হয় গাধা, তা হলে লক্ষ্য ও সাফল্য অর্জনের জন্য তার প্রচুর পরিশ্রমের প্রয়োজন হয়। গাধাকে অশুভ বাহন বলে মনে করা হয়।

3/9

শনির বাহন

Shani Dev

জ্যোতিষশাস্ত্র মতে, শকুন বা কুকুরের পিঠে চড়ে শনি গ্রহকে কোনও ব্যক্তির কোষ্ঠীতে শুভ বলে মনে করা হয় না। এর ফলে ওই ব্যক্তিকে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। একই সঙ্গে শারীরিক কষ্টও সহ্য করতে হয়।

4/9

শনির বাহন

Shani Dev

জ্যোতিষশাস্ত্র মতে, কোনও ব্যক্তির জন্মকুণ্ডলীতে শনি যদি ঘোড়ায় চড়ে থাকেন, তা হলে তা শুভ ও ফলপ্রসূ বলে মনে করা হয়। ঘোড়া উত্সাহ, সাহস ও বিজয়ের প্রতীক। এই অবস্থায় এটি শুভ বলে মনে করা হয়।

5/9

শনির বাহন

Shani Dev

জ্যোতিষশাস্ত্র মতে, শনিদেব শুধু কাকের উপরেই চড়েন না। বরং সিংহকে শনিদেবের বাহন হিসেবেও বিবেচনা করা হয়। বলা হয়, সিংহকে সাহস, বীরত্ব ও প্রজ্ঞার সূচক হিসেবে বিবেচনা করা হয়েছে। এই অবস্থায় শনি যখন সিংহের উপর চড়েন তখন তা শুভ বলে মনে করা হয়। বলা হয়, শত্রুদের বিরুদ্ধে জয়ের সূচক।

6/9

শনির বাহন

Shani Dev

জ্যোতিষ শাস্ত্র অনুসারে শনিদেবের জন্য শেয়ালে চড়া অশুভ বলে মনে করা হয়। শনি যদি কোনও ব্যক্তির কুণ্ডলীতে শেয়ালে চড়ে থাকেন তবে এর অর্থ অন্যের উপর নির্ভরশীল হওয়া।

7/9

শনির বাহন

Shani Dev

কাকের উপর শনিদেবের চড়াও হওয়াকেও অশুভ লক্ষণ বলে মনে করা হয়। বলা হয়, এতে বিরোধ ও কলহের সৃষ্টি হয়। এতে গৃহস্থের শান্তি বিঘ্নিত হয় এবং সেই ব্যক্তিকে জীবনে নানা সমস্যার সম্মুখীন হতে হয়।

8/9

শনির বাহন

Shani Dev

হাতিকে শক্তি ও বোঝার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু জ্যোতিষশাস্ত্র মতে শনিদেবের হাতির পিঠে চড়ে যাওয়া অশুভ বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্র মতে, কোনও ব্যক্তির স্বভাবে নম্রতা আনতে হবে এবং শান্ত থাকতে হবে।

9/9

শনির বাহন

Shani Dev

শনির রাজহাঁসের উপর চড়া শুভ বলে মনে করা হয়। এই অবস্থায় যদি কোনও ব্যক্তির জন্মকুণ্ডলীতে শনি রাজহাঁসের উপর চড়ে থাকেন, তাহলে তার অর্থ ওই ব্যক্তির জীবনে শুভাশুভ ও ভাগ্য বৃদ্ধি পেতে চলেছে।