Skin Care Tips: শীতের আগেই ত্বকের যত্ন নিন, Dry Skin থেকে মুক্তি পান

Oct 28, 2021, 09:52 AM IST
1/5

শীতে ত্বকের হাজারো সমস্যায় জেরবার থাকে মানুষ

নিজস্ব প্রতিবেদন: সামনেই শীত আসছে, আর এই সময় ত্বকের হাজারো সমস্যায় জেরবার থাকে মানুষ। তার সঙ্গত কারণও আছে। চার দিকের এত দূষণ এবং ধুলো, ধোঁয়ার প্রভাব পড়ছে ত্বকেও, শীতের সময়ে রুক্ষতা বাড়ে বহু গুণ।

2/5

শীত পড়ার আগেই যদি ত্বকের খেয়াল রাখুন

ত্বক ফাটার সমস্যার পাশাপাশি ত্বক ফেটে, স্কিন ফ্লেকিং, এগজিমার মতো সমস্যাও দেখা যায়। কিন্তু শীত পড়ার আগেই যদি ত্বকের খেয়াল রাখা যায়, তা হলে  শীতকালীন সমস্যা থেকে অনেকটাই রেহাই পাওয়া যাবে। 

3/5

শীতে অয়েল বেসড ময়শ্চারাইজারের ওপরে ভরসা করা যেতে পারে

ত্বক ফাটার সম্ভাবনা তৈরি হলে, ত্বকে টান ধরার উপক্রম হলে আগে থাকতেই ময়শ্চারাইজার ব্যবহার করা জরুরি। এ ক্ষেত্রে ওয়াটার বেসড কোনও ময়শ্চারাইজার না ব্যবহার করে অয়েল বেসড ময়শ্চারাইজারের ওপরে ভরসা করা যেতে পারে। 

4/5

শীতে অয়েল বেসড নাইট ক্রিম লাগাতে পারেন

যাঁরা সারা দিনের কোনও সময়ে ময়শ্চারাইজার ব্যবহার করতে স্বচ্ছন্দ বোধ করেন না, তাঁরা নির্দ্বিধায় কোনও অয়েল বেসড নাইট ক্রিম লাগাতে পারেন। তার কারণ হল ওয়াটার বেসড ক্রিম ত্বকের ওপর যে কটা পরত তৈরি করতে পারেন, তার চেয়ে ঢের বেশি পরত তৈরি করে ত্বককে সুরক্ষা দেয় অয়েল বেসড ময়শ্চারাইজার। 

5/5

অ্যাভোকাডো অয়েল, মিনারেল অয়েল ব্যবহার করুন

 ময়শ্চারাইজার যদি অ্যাভোকাডো অয়েল, মিনারেল অয়েল, প্রিম রোজ অয়েল, আমন্ড অয়েল, শিয়া অয়েল জাতীয় কোনও তেল দিয়ে তৈরি হয়, তা হলে তা হলে উপকার হয় ঢের বেশি। আবার ক্রিমে গ্লিসারিন, সরবিটল কিঙ্গাবে আলফা হাইড্রক্সি অ্যাসিড থাকলে ব্যবহার করা যেতে পারে তা-ও।