আসন্ন বর্ষায় স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হওয়ার সম্ভাবনা ৫৫ শতাংশ, জানাল বেসরকারি হাওয়া অফিস

Apr 04, 2019, 14:58 PM IST
1/7

সবে এপ্রিলের প্রথম সপ্তাহ। কিন্তু এর মধ্যেই মাথার উপরে যেন আগুন ঝরাচ্ছে সূর্য। দেশের বেশ কয়েকটি জায়গায় ৪৫ ইতিমধ্যেই ৪৫ ডিগ্রি ছুঁয়েছে পারদ। আর তারমধ্যেই অশনিসংকেত স্কাইমেটের পূর্বাভাস।

2/7

আবহাওয়ার পূর্বাভাস দিয়ে থাকে এমন সংস্থা-ই হল স্কাইমেট। সেই স্কাইমেট বলছে, এবার বর্ষায় বৃষ্টি কম হওয়ার সম্ভাবনা ৫৫ শতাংশ। স্বাভাবিক বৃষ্টির সম্ভাবনা ৩০ শতাংশ। ১৫ শতাংশ খরার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। 

3/7

এল নিনোর প্রভাবেই এবার বর্ষায় ঘাটতি দেখা দিতে পারে বলে জানিয়েছে স্কাইমেট। প্রসঙ্গত 'এল নিনো' সামুদ্রিক আবহাওয়ার একটি অবস্থা।

4/7

এর ফলে সমুদ্রের জলস্তরের উপরের উষ্ণতা বৃদ্ধি পায়। যার প্রভাব পড়ে বৃষ্টিপাতে। বন্যা, খরার সঙ্গে সম্পর্কযুক্ত 'এল নিনো '। কৃ্ষিকাজ, মাছ চাষ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে এই 'এল নিনো'র ফলে। 

5/7

উল্লেখ্য, জুন থেকে সেপ্টেম্বর, এই ৪ মাস ভারতে বর্ষার স্বাভাবিক সময়কাল। সারা বছরের মোট বৃষ্টির ৭০ শতাংশ এই সময়কালে হওয়ার কথা। 'এল নিনো'-র প্রভাবে এবার সেই পরিমাণ বৃষ্টি হবে না বলে মনে করছে স্কাইমেট।

6/7

তবে ভারত মহাসাগরে অনুকূল পরিস্থিতি থাকলে তা বৃষ্টিপাতে অনেকাংশে সহায়ক হবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

7/7

পূর্বাভাস অনুসারে জুনে সেভাবে বৃষ্টি হবে না বললেই চলে। জুলাইতে খানিকটা বৃষ্টি হবে। মরশুমের দ্বিতীয় ভাগে অর্থাত্ অগাস্ট ও সেপ্টেম্বরে বৃষ্টির ঘাটতি পূরণের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে স্কাইমেট।