close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

বিষাক্ত বিকিরণে সবার ওপরে, Xiaomi ও OnePlus ব্যবহারকারীরা সাবধান হোন এখনই

Feb 11, 2019, 14:33 PM IST
1/5

শাওমি ও ওয়ান প্লাস মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য আশঙ্কার খবর। মোবাইল ফোনের বিকিরণের মাত্রা নিয়ে তালিকা প্রকাশ করেছে একটি জার্মান সরকারি সংস্থা। তাতে দেখা যাচ্ছে সব থেকে বেশি বিকিরণ করে শাওমি ও ওয়ান প্লাসের মডেলগুলি। 

2/5

মোবাইল ফোনে যোগাযোগের মাধ্যম হিসাবে ব্যবহৃত হয় তড়িত্চুম্বকীয় তরঙ্গ। সেই বিকিরণ মাত্রা ছাড়ালে নানা শারীরিক উপসর্গের আশঙ্কা থাকে। এমনকী মাত্রাতিরিক্ত বিকিরণ ক্যান্সেরের কারণ হতে পারে বলেও মনে করেন একদল গবেষক। 

3/5

জার্মান বিকিরণ নিরাপত্তা সংস্থা থেকে সম্প্রতি প্রকাশিত হয়েছে এক চাঞ্চল্যকর রিপোর্ট। তাতে দেখা যাচ্ছে মাত্রাছাড়া বিকিরণ ঘটায় যে সব ফোন তার তালিকায় সবার ওপরে রয়েছে শাওমি ও ওয়ান প্লাস। 

4/5

তালিকায় এক নম্বরে রয়েছে Xiaomi Mi A1. খাতায় কলমে তার বিকিরণের মাত্রা ১.৭৫ ওয়াট প্রতি কিলোগ্রাম। দ্বিতীয় স্থানে রয়েছে OnePlus 5T. এর বিকিরণের মাত্রা ১.৬৮ ওয়াট প্রতি কেজি। তৃতীয় স্থানে রয়েছে মি ম্যাক্স থ্রি। চতুর্থ স্থানে রয়েছে ওয়ানপ্লাস সিক্স টি। 

5/5

তালিকায় নবম স্থানে রয়েছে Apple iPhone 7. ভারতে ১.৬ ওয়াট প্রতি কিলোগ্রামের বেশি বিকিরণ করে এমন মোবাইল ফোন নিষিদ্ধ। তার পরও এই ফোনগুলি কী ভাবে এদেশে ছাড়পত্র পেল তার জবাব যদিও মেলেনি।