Omicorn: ভারতে ওমিক্রন? 'ডেল্টার থেকে ভিন্ন' ভ্যারিয়ান্টে আক্রান্ত দক্ষিণ আফ্রিকা ফেরত ব্যক্তি

Nov 30, 2021, 10:37 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : "ডেল্টা নয়। ডেল্টার থেকে ভিন্ন।" দক্ষিণ ফেরত ব্যক্তির কোভিড পজেটিভ রিপোর্ট নিয়ে সাফ জানালেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী। আর যারফলে দক্ষিণ আফ্রিকা ফেরত ওই ব্যক্তিকে নিয়ে আরও গাঢ় হল ওমিক্রন ভ্যারিয়ান্টে আক্রান্ত হওয়ার সম্ভাবনা।  

2/5

যদিও ওই ব্যক্তি ওমিক্রম ভ্যারিয়ান্টেই আক্রান্ত কিনা, সেবিষয়ে সরকারিভাবে নিশ্চিত করে এখনই কিছু বলছেন না কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী ড. কে সুধাকর। তিনি জানিয়েছেন, আরও পরীক্ষা-নিরীক্ষার জন্য জেনোম সিকোয়েন্সিংয়ে (Genome Sequencing)-এ পাঠানো হয়েছে নমুনা। ১ ডিসেম্বরে কোভিড পজেটিভ ওই ব্যক্তির জেনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্ট চলে আসবে বলেও জানিয়েছেন ড. কে সুধাকর। তারপরই পরবর্তী পদক্ষেপ করা হবে।   

3/5

ড. কে সুধাকর আরও জানিয়েছেন যে, বিমানবন্দরেই ধরা পড়ে যে ওই ব্যক্তি কোভিড পজেটিভ। এখন ওই ব্যক্তি ডেল্টার ভিন্ন ভ্যারিয়ান্টে আক্রান্ত বলেও জানা যাচ্ছে। রাজ্য সরকার পরিস্থিতির উপর কড়া নজর রাখছে। ওই ব্যক্তি নয়া ভ্যারিয়ান্ট ওমিক্রনে আক্রান্ত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যেই স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে জরুরি বৈঠক ডেকেছেন স্বাস্থ্যমন্ত্রী ড. কে সুধাকর। পাশাপাশি, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ও ICMR-এর সঙ্গে তিনি যোগাযোগ রেখে চলেছেন বলে জানিয়েছেন সুধাকর। 

4/5

অন্যদিকে মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই দক্ষিণ আফ্রিকা, বত্সওয়ানা ও হংকং থেকে যাত্রীদের আগমনে নিষেধাজ্ঞা জারির জন্য কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছেন। প্রসঙ্গত, চলতি মাসেই দক্ষিণ আফ্রিকার ২ নাগরিক বেঙ্গালুরু বিমানবন্দরে কোভিড পজেটিভ ধরা পড়েন। পরে জানা যায় যে, তাঁদের মধ্যে একজন ডেল্টা ভ্যারিয়ান্টে আক্রান্ত। 

5/5

ড. কে সুধাকর আশ্বস্ত করেছেন যে, ওমিক্রন ভ্যারিয়ান্ট খুব তাড়াতাড়ি সংক্রামিত হলেও ডেল্টার মত বিপজ্জনক নয় সেটি। ওমিক্রনে আক্রান্ত ব্যক্তিরা একটা ঝিমুনি ভাব অনুভব করবে, বমি করবে, কখনও কখনও পালস্ রেট খুবব বেড়ে যাবে। তবে স্বাদ-গন্ধের অনুভূতি হারাবে না। খুব সংকটজন না হলে, হাসপাতালে ভর্তি হওয়ারও সেরকম প্রয়োজন পড়বে না।