রাজ্য-রেল বৈঠক, ৬০০ যাত্রী নিয়ে চলবে লোকাল ট্রেন

Nov 02, 2020, 18:51 PM IST
1/10

নিজস্ব প্রতিবেদন: রাজ্য রেলের বৈঠকে লোকাল ট্রেন চালানোর প্রস্তাব রেলের। প্রাথমিক পর্যায়ে ট্রেন কীভাবে চালানো হবে তা নিয়ে বৈঠক শেষে জানাল রেল। মুখ্য সচিব, পূর্ব ও দক্ষিণ রেলের আধিককারিকদের সঙ্গে রাজ্যে বৈঠক হয় নবান্নে।

2/10

রাজ্যে রেল চালানো নিয়ে সিদ্ধান্ত নেওয়ার আগেই  রাজ্যকে চিঠি দিয়েছে পূর্ব রেল। বিগত চিঠির পরিপেক্ষিতে হাওড়া ও শিয়ালদহ লাইনে যে সমস্ত ট্রেন জেলা, মফরসল ও শহরের সঙ্গে যোগাযোগ রাখছে সেই সমস্ত ট্রেনে স্বাস্থ্যবিধি বজায় রেখে চালানোর প্রস্তাব রেখেছে রেল।

3/10

থাকছে বাধ্যতামূলক মাস্ক ও থার্মাল চেকিং। কোভিড প্রোটোকল ও জনস্বাস্থ্যের কথা মাথায় রাখতে হবে রেল ও রাজ্যকে। রেল জানাচ্ছে, আমরা জনসাধারণকে পরিষেবা দিতে চাই। রাজ্য সরকারের সঙ্গে সহমত রেখেই লোকাল ট্রেন চালানো হবে।

4/10

৫ নভেনম্বর ৪টের সময় পুনরায় বৈঠক করে পরিকল্পনা করা হবে। কোথায় ট্রেন দাঁড়াবে? কোথায় গ্যালপিন থাকবে? কোন লাইনে কটা ট্রেন চলবে? স্টেশনে কতজন থাকবে এই সমস্তটাই পরিকল্পনার মধ্যে থাকবে।

5/10

১২০০ জন যাত্রীর জায়গায় ৬০০ জন যাত্রী যাতে বসে যেতে পারে, সেই দিকে নজর থাকবে।

6/10

সঠিক পরিকল্পনা করেই সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেওয়া হবে। ই-টিকিটে জোর দেওয়ার ভাবনা চিন্তা।

7/10

পশ্চিমবঙ্গে যে পরিমাণে যাত্রী রোজ যাতায়াত করে, তার চেয়ে  অনেক কম সংখ্যকই যাতায়াত করতে পারবেন। ৭২ ঘণ্টার মধ্যে লোকাল ট্রেন চালাতে চায় রেল।

8/10

১০ শতাংশ ট্রেন চালানোর ইচ্ছা প্রকাশ। এরপর গোটা ব্যবস্থা দেখে বাকি ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হবে।

9/10

কালী পুজোর পর আরও ২৫ শতাংশ ট্রেন চালানোর ইচ্ছে রেলের।  

10/10

হাওড়া থেকে ৫০ টি ট্রেন, শিয়ালদহ থেকে প্রায় ১০০ টি ট্রেন চালাতে চায় রেল। সব স্টেশনে দাঁড়াবে না লোকাল ট্রেন।