Om Namah Shivaay: বিশ্বের সবচেয়ে উঁচু শিবমূর্তি রয়েছে রাজস্থানে, অজানা তথ্যগুলি জানলে চমকে যাবেন

Mar 16, 2023, 20:33 PM IST
1/6

বিশ্বাস স্বরূপম

 Statue Of Belief

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গতবছর ভারতের পর্যটন মানচিত্রে নতুন পালক জুড়েছে রাজস্থান। দেবাদিদেব মহাদেবের সবচেয়ে উঁচু শিবমূর্তি বসেছে এখানে। রাজস্থানের রাজসমন্দ জেলার নাথদ্বারা শহরে রয়েছে এই শিবের এই মূর্তি। 'স্ট্যুাচু অফ বিলিফ' এবং'বিশ্বাস স্বরূপম' নামেই পরিচিত এই জায়গা।     

2/6

বিশ্বাস স্বরূপম

Statue Of Belief

উদয়পুর থেকে ৪৫ কিলোমিটার দূরে অবস্থিত নাথদ্বারার এই বিস্ময় ভাস্কর্যের উচ্চতা ৩৭৯ ফুট।  প্রথমে ঠিক করা হয়েছিল যে, ২৫১ ফুট হবে এই মূর্তির উচ্চতা। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট ২০২২ সালের ২৯ অক্টোবর বিশ্বাস স্বরূপমের উদ্বোধন করেছিলেন।

3/6

বিশ্বাস স্বরূপম

Statue Of Belief

মহাদেব এখানে এক পায়ের ওপর আরেক পা রেখে বসে আছেন। তাঁর পাশে রাখা ত্রিশূল। এই মূর্তির সঙ্গেই প্রতিস্থাপিত হয়েছে জোড়া জলের ট্যাংক। যা ব্যবহার করা হচ্ছে গঙ্গা নদীর রূপক হিসাবে। যেন শিবের জটা থেকে বেরিয়ে এসেছেন গঙ্গা। জলের ট্যাংকের জন্যই মূর্তির উচ্চতা বেড়ে গিয়েছে এতটা। গঙ্গাভিষেক করানোর জন্যও ট্যাংকের জল ব্যবহার করা হয়।

4/6

বিশ্বাস স্বরূপম

Statue Of Belief

পদম সংস্থার তৈরি করা এই বিস্ময় স্থাপত্যের স্থায়িত্ব মাথা ঘুরিয়ে দেবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হোক বা শিলার দাপট। ঘণ্টায় ২৫০ কিলোমিটার বেগে ঝড় আছড়ে পড়লেও মহাদেবের মৃতির কোনও ক্ষতি করতে পারবে না। মনে করা হচ্ছে যে, এই মূর্তি এই ভাবে থেকে যেতে পারবে ২৫০ বছর।

5/6

বিশ্বাস স্বরূপম

Statue Of Belief

৩০ হাজার টন পঞ্চধাতুর ব্যবহারে তৈরি হয়েছে এই বিশাল মূর্তি। নির্দিষ্ট ভাবে বলতে ২৬০১ টন লোহা, ২৬০০ টন ইস্পাত, ও ২৬ হাজার ৬১৮ কিউবিক মিটার সিমেন্ট লেগেছে এই মূর্তি বানাতে।  

6/6

বিশ্বাস স্বরূপম

Statue Of Belief

এই মূর্তি তৈরি করতে মোট খরচ হয়েছে ৩০০ কোটি টাকা। সময় লেগেছে ১০ বছর। ২০১২ সালে ভিত্তিপ্রস্তর স্থাপন করে ছিলেন সাধু মোরারি বাপু। পিলানির ভাস্কর নরেশ কুমার এই মূর্তি বানিয়েছেন। রাতের বেলা মূর্তিতে লেজার রশ্মির খেলা চোখ ধাঁধিয়ে দেয়।