Love at First Sight: মেয়েরা পাথর, ছেলেরা নরম! বিজ্ঞানই বলছে, প্রেমে পড়লে বুদ্ধি কমে...

Couple Love Tips: বিশেষজ্ঞরা এ-ও জানিয়েছেন যে, প্রেমে পড়লে নাকি মানুষের বুদ্ধি কমে যায়? এই যুক্তি ঠিক কতটা সত্য?

Oct 08, 2024, 19:17 PM IST
1/6

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রেম হল এক অন্যতম শ্রেষ্ঠ অনুভূতি, যা ভাষায় প্রকাশ করা যায় না। জানা গিয়েছে, নারীদের চেয়ে পুরুষরা নাকি বেশি প্রেমে পড়ে, এমনটিই বলছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, বিশেষজ্ঞরা এ-ও জানিয়েছেন যে, প্রেমে পড়লে নাকি মানুষের বুদ্ধি কমে যায়? এই যুক্তি ঠিক কতটা সত্য?  

2/6

নেদারল্যান্ডসের লেইডেন ইউনিভার্সিটির অধ্যাপকরা এ বিষয়ের সত্যতা যাচাইয়ে একটি গবেষণা পরিচালনা করেন। গবেষকদের মতে, সম্পর্কের প্রথম পর্যায়কে বলা হয় আবেগপূর্ণ প্রেম। এই পর্যায়টি দুজনের মধ্যে আকর্ষণের জন্য দায়ী।  

3/6

বিজ্ঞানীদের মতে, প্রেমে পড়ার সময় মানুষ তাদের আবেগে তীব্র পরিবর্তন অনুভব করে, যা মনকে অপ্রতিরোধ্য আনন্দ ও উচ্ছ্বাসে পরিপূর্ণ করে তোলে। ফলে মানুষকে অনেক বেশি সুখী বোধ করেন। গবেষকরা ৪৩ জন যুবককে নিয়ে একটি পরীক্ষা চালান। যারা এক থেকে ৬ মাস ধরে প্রেম করছেন। অংশগ্রহণকারীরা ধাপে ধাপে বেশ কয়েকটি পরীক্ষা দেন। প্রতিবার পরীক্ষার আগে তাদের রোমান্টিক গান শুনিয়ে প্রিয়জনের কথা চিন্তা করতে বলা হয়েছিল।    

4/6

গবেষকরা ৪৩ জন যুবককে নিয়ে একটি পরীক্ষা চালান। যারা এক থেকে ৬ মাস ধরে প্রেম করছেন। অংশগ্রহণকারীরা ধাপে ধাপে বেশ কয়েকটি পরীক্ষা দেন। প্রতিবার পরীক্ষার আগে তাদের রোমান্টিক গান শুনিয়ে প্রিয়জনের কথা চিন্তা করতে বলা হয়েছিল।    

5/6

মজার বিষয় হল, এই প্রভাব শুধু পুরুষদের ক্ষেত্রেই নয় নারীদের মধ্যেও দেখা গিয়েছে। এ কারণেই গবেষকরা দাবি করেছেন, প্রেমে পড়লে আপনি সুখ অনুভব করবেন ঠিকই তবে বুদ্ধিবৃত্তিক কর্মকাণ্ডে আগ্রহ ও কার্যকারিতা কমে যাবে। প্রেম প্রত্যেককে প্রভাবিত করে ও আমাদের ক্ষমতাকে একাধিক উপায়ে কমিয়ে দেয়।

6/6

গবেষকরা আরও বলছেন, একটি রোমান্টিক সম্পর্ক গড়ে ওঠার শুরু থেকেই আমরা প্রিয়জনের প্রতি আবেশীভাবে মনোযোগী হয়ে উঠি। আর এ কারণে দৈনন্দিন কাজগুলোর পাশাপাশি কাজ বা পড়াশোনায় আমাদের মনোযোগ কমে যায়।