Pension Credit: পেনশন নিয়ে হয়রানির দিন শেষ, বাড়িতে বসেই জমা দিন Life Certificate

জেনে নিন গোটা পদ্ধতি

Oct 04, 2021, 17:31 PM IST

এতদিন পেনশনের টাকা পেতে সরাসরি অফিসে গিয়ে লাইফ সার্টিফিকেট জমা দিতে হত সংশ্লিষ্ট ব্যক্তিকে। তবে এবার সেই হয়রানির অনেকটাই সুরাহা হল। নয়া পদ্ধতি ঘোষণা কেন্দ্রের।

1/6

নিজস্ব প্রতিবেদন: সরকারি অবসরপ্রাপ্ত (Retired) কর্মচারীদের পেনশন (Pension) পেতে গিয়ে হয়রানির দিন শেষ। এবার থেকে বাড়িতে বসেই লাইফ সার্টিফিকেট (Life Certificate) ডাউনলোড করে জমা দিতে পারবেন পেনশনভোগীরা। বেশকিছু সরকারি সংস্থা এ বিষয়ে ইতিমধ্যেই ডিজিটাল লাইফ সার্টিফিকেটের (Digital Life Certificate) সুবিধা নিয়ে হাজির হয়েছে। যার ফলে আধার সংযুক্তিকরণের মাধ্যমে বায়োমেট্রিক উপায়েই হবে কাজ। সশরীরে যেতে হবে না সরকারি অফিসে।

2/6

প্রায় ৩৫ লক্ষেরও বেশি পেনশনভোগীদের জন্য ডিজিটাল লাইফ সার্টিফিকেটে গ্রহণের সুবিধা চালু করেছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO।

3/6

একই সুবিধা নিয়ে এসেছে ইন্ডিয়ান পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB)। তবে এর জন্য় নিকটবর্তী পোস্ট অফিসে যোগাযোগ করতে হবে অথবা পোস্টম্যান/ গ্রামীণ ডাক সেবক যাতে বাড়ি আসেন তার জন্য পোস্ট অফিসে আবেদন জানাতে হবে। অনলাইনেও আবেদন করা যাবে এই লিঙ্কে : http://ccc.cept.gov.in/covid/request.aspx.

4/6

কীভাবে ডাউনলোড করবেন ডিজিটাল লাইফ সার্টিফিকেট? 1) https://jeevanpramaan.gov.in এই ওয়েবসাইটে গিয়ে ডাউনলোড অপশনে ক্লিক করতে হবে। 2) Email-ID দিয়ে লগ ইন করতে হবে।  3) ইমেলে আসা ওটিপি দিয়ে খুললেই ডাউনলোড পেজ খুলে যাবে।  

5/6

4) Download For Windows OS অপশনে ক্লিক করলে ইমেল আইডিতে লিঙ্ক যাবে। একইভাবে মোবাইল অ্যাপের ক্ষেত্রে 'Mobile App download' অপশনে ক্লিক করতে হবে। 5) একবারই লিঙ্কে ক্লিক করা যাবে। তারপর জিপ ফাইল ডাউনলোড হলে তাকে আনজিপ করে উপযুক্ত তথ্য দিলেই ডাউনলোড হয়ে যাবে ডিজিটাল লাইফ সার্টিফিকেট। মোবাইলের ক্ষেত্রে সরাসরি অ্যাপ ডাউনলোড হবে। 

6/6

ইতিমধ্যেই গ্রাহকদের সুবিধায় প্রায় ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ডিজিটাল লাইফ সার্টিফিকেটের সুবিধা আনার তোড়জোড় চালাচ্ছে ডিপার্টমেন্ট অফ পেনশন ও পেনশনার্স ওয়েলফেয়ার। ১০০ টি শহরে গ্রাহকদের জন্য এই সুবিধা আনার প্রচেষ্টা চালানো হচ্ছে।