Suchitra Sen: ফিরিয়ে দিয়েছিলেন রাজ কাপুরকে! জেনে নিন সুচিত্রা সেনের জীবনের অজানা কথা...

Suchitra Sen Birth Anniversary: বাংলার তথা ভারতের গ্রেটা গার্বো তিনি। সারাজীবন ধরে এমন কিছু প্রত্যাখ্যান তিনি করেছেন, শুধু তা নিয়েই লেখা হতে পারে এক আস্ত উপন্যাস। তিনি রুপোলি পর্দার চিররহস্যময়ী। তিনি সুচিত্রা সেন।

| Apr 06, 2023, 14:43 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিনি বরাবরের রহস্য, চিরকালের আকর্ষণ। নিছক নায়িকা হয়েই থেকে যাননি। তাঁর কাজ ও কাজের সঙ্গে বিজড়িত তাঁর অনন্য ব্যক্তিত্বের নানা পরত, নানা ইতিহাস আজও মুগ্ধ করে মানুষকে। তিনি মহানায়িকা সুচিত্রা সেন। আজ, ৬ এপ্রিল তাঁর জন্মদিন। ১৯৩১ সালের এই দিনে অধুনা বাংলাদেশের পাবনায় জন্ম গ্রহণ করেছিলেন এই শিল্পী। 

1/7

প্রথম ছবি 'শেষ কোথায়'

মাত্র ২১ বছর বয়সে ১৯৫২ সালে চলচ্চিত্রজগতে পা রাখেন তিনি। তাঁর প্রথম ছবির নাম ছিল 'শেষ কোথায়'।  যদিও ছবিটি মুক্তি পায়নি।   

2/7

প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি 'সাত নম্বর কয়েদি'

তাঁর প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি 'সাত নম্বর কয়েদি'। ছবিটি মুক্তি পেয়েছিল এর পরের বছর ১৯৫৩ সালে। দেখতে গেলে এটিই তাঁর প্রথম ছবি।  

3/7

'সাত পাকে বাঁধা'

১৯৬৩ সালে 'সাত পাকে বাঁধা' চলচ্চিত্রে অভিনয়ের জন্য মস্কো চলচ্চিত্র উৎসবে সুচিত্রা 'শ্রেষ্ঠ অভিনেত্রী'র শিরোপা জেতেন। তিনিই প্রথম ভারতীয় অভিনেত্রী যিনি কোনও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছিলেন।

4/7

'দেবদাস' ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার

১৯৫৫ সালের 'দেবদাস' ছবির জন্য সুচিত্রা শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জিতেছিলেন, যা ছিল তাঁর প্রথম হিন্দি ছবি।

5/7

মুগ্ধ দিলীপকুমার

শোনা যায়, দিলীপকুমার সুচিত্রার সঙ্গে 'দেবদাস' ছবিতে কাজ করতে গিয়ে তাঁর ব্যক্তিত্বে মুগ্ধ হয়েছিলেন। দিলীপকুমার নাকি সুচিত্রার বাংলা অ্যাকসেন্টে হিন্দি উচ্চারণও খুব পছন্দ করতেন!

6/7

রাজ কাপুর মাটিতে সুচিত্রার পায়ের কাছে

সুচিত্রার ব্যক্তিত্ব যে অসাধারণ ছিল তা একটি ঘটনাতেই বোঝা যায়। তিনি রাজ কাপুরের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। রাজ কাপুর সুচিত্রাকে লিড রোল অফার করে তাঁর বাড়িতে এসেছিলেন। সঙ্গে এনেছিলেন ফুলের স্তবক। সুচিত্রা ঘরে ঢুকে চেয়ারে বসতেই রাজ কাপুর মাটিতে সুচিত্রার পায়ের কাছে বসে তাঁকে পুস্পস্তবক দেন এবং তাঁর ছবিতে কাজের প্রস্তাব দেন। বিষয়টি আগাগোড়া ভালো লাগেনি সুচিত্রার। তিনি চাননি, কোনও পুরুষের ব্যক্তিত্ব এত ঠুনকো হোক। তিনি নাকি পত্রপাঠ বিদায় করে দিয়েছিলেন রাজ কাপুরকে। 

7/7

শেষ ছবি সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে

উত্তম কুমারের সঙ্গে সুচিত্রার জুড়ি বাংলা তথা ভারতীয় ছবিতে কিংবদন্তিতে পরিণত হলেও ঘটনাচক্রে সুচিত্রার জীবনের শেষ ছবি সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে। 'প্রণয় পাশা'। মুক্তি পেয়েছিল ১৯৭৮ সালে। এর তিন বছর আগেই তিনি উত্তমের সঙ্গে তাঁর শেষ ছবিটি করে ফেলেছিলেন-- 'প্রিয় বান্ধবী'। ১৯৮০ সালে উত্তমের মৃত্যু। এর মধ্যে আর এঁদের একসঙ্গে কাজ করা হয়ে ওঠেনি!