নবম শ্রেণির বাংলা প্রশ্নপত্রে পর্ন তারকা সানি লিওনি ও মিয়া খলিফা!

Apr 20, 2019, 23:14 PM IST
1/8

নিজস্ব প্রতিবেদন: প্রশ্নপত্রে পর্ন তারকারে নাম! প্রশ্ন রয়েছে আম-আটির-ভেঁপু কার রচিত? বিকল্পে রয়েছে সানি লিওনির নাম।   

2/8

বাংলাদেশের ঢাকার রামকৃষ্ণ উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণির বাংলার প্রথম পত্রের প্রশ্নপত্র ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ। আর তাতে দেখা যাচ্ছে, বিকল্পে রয়েছে সানি লিওন ও মিয়া খলিফার মতো পর্ন তারকাদের নাম। 

3/8

বাংলা প্রথম পত্রের ২১ নম্বর প্রশ্নে জানতে চাওয়া হয়েছে, প্রমথ চৌধুরীর পৈতৃক নিবাস কোথায়? এই প্রশ্নের বিকল্পে রয়েছে 'ঢাকার বলদা গার্ডেন'। আসলে স্থানটির নাম 'বলধা গার্ডেন'। 

4/8

আবার আমের আটির ভেঁপুর রচয়িতা কে? তার সম্ভাব্য উত্তরে রয়েছে সানি লিওনির নাম। 

5/8

শুধু তাই নয়, বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী? সম্ভাব্য যে চারটি বিকল্প রয়েছে, তার মধ্যে রয়েছে মিয়া খলিফার নাম। যদিও বানান লেখা হয়েছে 'মিয়া কালিফা'।

6/8

প্রশ্নপত্রটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর হইচই পড়ে গিয়েছে বাংলাদেশে। ঢাকার রামকৃষ্ণ মিশনের প্রধান জয়প্রকাশ সরকার বলেন,''এটা অনিচ্ছাকৃত ভুল। এব্যাপারে তাঁরা অবগত নন। নবম শ্রেণির প্রশ্নপত্রটি তৈরি চূড়ান্ত করেছিলেন শিক্ষক শঙ্কর চক্রবর্তী। ওই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে''। 

7/8

ভুল স্বীকার করে শঙ্কর চক্রবর্তী দাবি করেছেন, ''এটা মানবিক ভুল। বির্তক হবে বুঝতে পারিনি। প্রধান শিক্ষকের পায়ে ধরে ক্ষমা চেয়েছি। এমন ভুল আর হবে না''।

8/8

বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মণি বলেন, ''স্কুলের প্রশ্নপত্রে পর্ন তারকাদের নাম থাকাটা অন্যায়। এটা পড়ুয়াদের মনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ওই স্কুলটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে''।