Sister Nivedita Birth Day: অসামান্যা এই বিদেশিনী ভারতে এসে কী অসাধ্যসাধন করেছিলেন, জানেন?

Sister Nivedita Birth Day: স্বামী বিবেকানন্দ তাঁকে 'নিবেদিতা' নামে চিহ্নিত করলেন, রবীন্দ্রনাথ তাঁকে বলেছিলেন ‘লোকমাতা’, ঋষি অরবিন্দ নাম দিয়েছিলেন ‘শিখাময়ী’, অবন ঠাকুর যেন সকলকে তাক লাগিয়ে বললেন, 'পাহাড়ের উপর চাঁদের আলো'! তিনি মিস মার্গারেট এলিজাবেথ নোবল। স্বামীজির মানসকন্যা। আজ ১৫৫ তম জন্মদিন তাঁর।

| Oct 28, 2022, 14:35 PM IST

সৌমিত্র সেন: স্বামী বিবেকানন্দ তাঁকে 'নিবেদিতা' নামে চিহ্নিত করলেন, রবীন্দ্রনাথ তাঁকে বলেছিলেন ‘লোকমাতা’, ঋষি অরবিন্দ নাম দিয়েছিলেন ‘শিখাময়ী’, অবন ঠাকুর যেন সকলকে তাক লাগিয়ে বললেন, 'পাহাড়ের উপর চাঁদের আলো'! তিনি মিস মার্গারেট এলিজাবেথ নোবল। স্বামীজির মানসকন্যা। ভারত নামক দেশটিকে প্রাণ দিয়ে ভালো বেসেছিলেন তিনি। এ দেশে নিজের জীবনকে স্রেফ বলি দিয়ে গিয়েছেন। তাঁর অবদানের পরিমাপ অসাধ্য। 

1/6

স্বভাব-শিক্ষয়িত্রী

অথচ তিনি ছিলেন স্বভাব-শিক্ষয়িত্রী। মার্গারেট এলিজাবেথ নোবল ছাত্রাবস্থা থেকেই শিক্ষক হওয়ার স্বপ্ন দেখতেন। শিক্ষাশেষে যখন তিনি কেসউইকে স্কুলে যোগ দেন, তখন তাঁর বয়স মাত্র ১৭। ১৯ বছর বয়সে রেক্সহ্যাম শহরে নতুন স্কুলে পড়ানো শুরু করেন। সঙ্গে চার্চের কাজ। চার্চের সঙ্গে মতভেদ হওয়ায় তিন বছর পরে চেস্টারে নতুন স্কুলে যোগ দেন।   

2/6

নতুন শিক্ষানীতির অনুসারী

পাশ্চাত্যে তখন শিশুশিক্ষা নিয়ে নতুন ভাবনার জোয়ার। এই নতুন শিক্ষানীতির মূল দর্শনই ছিল শিশুকেন্দ্রিকতা। শিশুর আগ্রহ, সামর্থ্য, চাহিদা, পছন্দকে প্রাধান্য দিয়ে শিক্ষাদান। শিক্ষাবিদ পেস্তালৎসি এবং দার্শনিক ফ্রেডরিক ফ্রোয়েবলের বৈজ্ঞানিক চিন্তাধারা মার্গারেটকে বিশেষ ভাবে প্রভাবিত করেছিল। এই সময় তিনি উইম্বলডনে নতুন স্কুলে যোগ দেন। ১৮৯২ সালে নিজেই স্কুল খোলেন। শিক্ষিকা হিসেবে তাঁর খ্যাতি ছড়িয়ে পড়ে। যা পরে ভারতে বাগবাজারের স্কুলের ক্ষেত্রেও দেখা যায়।

3/6

শিল্পাচার্য অবনীন্দ্রনাথের চোখে

অনেকেই নিবেদিতাকে অনেকরকম ভাবে বর্ণনা করেছেন। কিন্তু দেখবার চোখের অনন্যতায় শিল্পাচার্য অবনীন্দ্রনাথ যেন সকলকে ছাপিয়ে গিয়েছেন। নিবেদিতা সম্বন্ধে তিনি বলছেন--সন্ধে হয়ে এল, এমন সময় নিবেদিতা এলেন। সেই সাদা সাজ, গলায় রুদ্রাক্ষের মালা, মাথার চুল ঠিক সোনালি নয়, সোনালি রূপালিতে মেশানো, উঁচু করে বাঁধা। তিনি যখন এসে দাঁড়ালেন সেখানে কি বলব, যেন নক্ষত্রমণ্ডলীর মধ্যে চন্দ্রোদয় হল।... ‘সুন্দরী সুন্দরী’ কাকে বল তোমরা, জানিনে। আমার কাছে সুন্দরীর সেই একটা আদর্শ হয়ে আছে। কাদম্বরীর মহাশ্বেতার বর্ণনা— সেই চন্দ্রমণি দিয়ে গড়া মূর্তি যেন মূর্তিমতী হয়ে উঠল। ...সাজগোজ ছিল না, পাহাড়ের উপর চাঁদের আলো পড়লে যেমন হয় তেমনি ধীর স্থিরমূর্তি তাঁর।

4/6

স্বামীজির শিষ্যা, মানসকন্যা

১৯০২-এ গুরু বিবেকানন্দের প্রয়াণ-পরবর্তী ন'বছর বেঁচে ছিলেন নিবেদিতা। সেই সময়ের ভারতের রাজনীতি সাহিত্য চিত্রকলা বিজ্ঞানশিক্ষা সমাজসংস্কার-সহ সমাজজীবনের ও মননের সমস্ত পরিসরের শ্রেষ্ঠ ভাবুক ও কর্মী মানুষগুলির তিনি ছিলেন এক নন্য সহকর্মী, সহমর্মী।

5/6

বহুমুখী সংযোগ

কখনও রবীন্দ্রনাথের সঙ্গে প্রতর্কে আসীন, কখনও অবনীন্দ্রনাথের ভারতমাতা ছবি ও নব্যবঙ্গীয় চিত্রধারার উচ্ছ্বসিত প্রবক্তা, কখনও জগদীশচন্দ্রের বিজ্ঞান-গবেষণার ভাবনা অর্থ পরিকাঠামো ও প্রচারের পৃষ্ঠপোষক, কখনও অরবিন্দের পথ-দিশারি।

6/6

অগ্নিময়ী প্রেরণাদাত্রী

আবার কখনও উত্তর কলকাতার বাড়ির দোরে দোরে গিয়ে ছাত্রীভিক্ষা করেন, প্লেগের শহরে পথে নামেন জনস্বাস্থ্যের পাঠ দিতে, কখনও হয়ে ওঠেন বাংলার বিপ্লবী আন্দোলনের অগ্নিময়ী প্রেরণাদাত্রী।