শতাব্দী প্রাচীন টালা ট্যাঙ্কের নতুন দুই কম্পার্টমেন্ট উদ্বোধনে হাজির ফিরহাদ হাকিম

Jun 19, 2019, 13:07 PM IST
1/6

শতাব্দী প্রাচীন টালা ট্যাঙ্কের উত্তর-পশ্চিম কম্পার্টমেন্ট সংস্কারের কাজ শেষ হয়েছে। আজ বুধবার পরিদর্শনে গিয়ে নতুন দুটি কম্পার্টমেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মেয়র ফিরহাদ হাকিম।

2/6

শতাব্দী প্রাচীন এই ট্যাঙ্ক সরানোর কাজ সাহস করে করতে চেয়েছিলেন না কেউই। অবশেষে ব্রিজ এন্ড রুফ কোম্পানি এই কাজে হাত দেয়। বরাদ্দ হয় আশি কোটি টাকা।

3/6

কেন্দ্রে সরকার বদলের পর AMRUT প্রকল্পে টাকা অনুমোদন হয়েছে। খরচের ৩৩ শতাংশ দেবে কেন্দ্র, ৫৭ শতাংশ রাজ্য ও ১০ শতাংশ দেবে কলকাতা পুরসভা।

4/6

২০১৭ সালের মে মাসে কলকাতার কোনও অংশের জল বন্ধ না রেখেই মেরামতির কঠিন চ্যালেঞ্জ নেওয়া হয়। চারটি প্রকোষ্ঠের মধ্যে দুটির কাজ শেষ হয়েছে।

5/6

পুরসভার আশা বাকি দুটো প্রকোষ্ঠের কাজও অত্যন্ত দ্রুত শেষ করা যাবে। উল্লেখ্য পুরসভা জানাচ্ছে, মেরামতির ফলে আগামী ১০০ বছরের জন্য এই ট্যাংক সুরক্ষিত হবে। উল্লেখ্য, স্বাধীনতার পর এত বড়ো এবং ঝুঁকিপূর্ণ কাজ কলকাতা পুরসভায় এই প্রথম। 

6/6

ট্যাঙ্কের সংস্কার শুরু হয়েছিল এক অভিনব পদ্ধতিতে। বালিতে দূষণ বেশি হওয়ার কারণেই রং করার আগে পুরনো মরচে তোলার জন্য কলকাতা পুরসভা বেছে নেয় এক বিশেষ বন্দুক। ট্যাঙ্কের ভিতরে একশো বছর ধরে জমে থাকা মরচে, আবর্জনা এবং পুরনো রং তোলার জন্য ‘কপার ব্লাস্টিং’-এর সিদ্ধান্ত নেন তাঁরা। কেনা হয় শটগান।