আসন্ন উপনির্বাচনে তৃণমূল প্রার্থীদের জয়ের রণকৌশল সাজিয়ে দিলেন প্রশান্ত কিশোর

| Nov 02, 2019, 23:17 PM IST
1/8

কমলিকা সেনগুপ্ত: কালিয়াগঞ্জ, করিমপুর, খড়্গপুর- নভেম্বরের শেষে রাজ্যের তিন আসনে উপনির্বাচন। দায়িত্ব নেওয়ার পর প্রশান্ত কিশোরের প্রথম পরীক্ষা। তাই ভোট-প্রচারে শাসকদলের স্ট্র্যাটেজি তৈরি করতে বিশেষ নজর টিম-পিকের। তৃণমূলের তিন প্রার্থীর জন্য রণনীতি সাজিয়ে দিয়েছে তাঁর সংস্থা। 

2/8

একুশে বড় পরীক্ষা। তার আগে তিন আসনের উপনির্বাচনে আগভাগেই ভোট-স্ট্র্যাটেজি ঝালাই করে নিচ্ছেন তৃণমূলের রাজনৈতিক উপদেষ্টা প্রশান্ত কিশোর। দায়িত্ব নেওয়ার পর এই প্রথম ভোট-পরীক্ষার মুখোমুখি পিকে। 

3/8

লোকসভা ভোটে বিপর্যয় হয়েছে। সামনে অগ্নিপরীক্ষা। হারানো জমি পুনরুদ্ধার করতে তৃণমূল যে রণকৌশল নিয়েছে, বাস্তবে তা কতটা কাজ করছে, এই উপনির্বাচনে তা হাতেকলমে পরখ করতে চাইছে পিকে-র সংস্থা। আর তাই তিন আসনের উপনির্বাচনে বিশেষ নজর। 

4/8

উপনির্বাচন হচ্ছে কালিয়াগঞ্জ, করিমপুর এবং খড়্গপুরে। ওই এলাকায় ইতিমধ্যেই একদফা সমীক্ষা সেরে ফেলেছে প্রশান্ত কিশোরের সংস্থা। ইতিমধ্যেই দলীয় কর্মীদের কিছু পরামর্শ দিয়েছে পিকে-র সংস্থা।  

5/8

প্রার্থীরা কোথায়, কী ভাবে প্রচার করবে? দিকনির্দেশ দিচ্ছে টিম-পিকে।প্রচারসভা, মিটিং, মিছিলের ছবি, ভিডিও-সব বিস্তারিত তথ্য পাঠাতে হবে IPAC-এর দফতরে।

6/8

কোন এলাকায় জোর দিতে হবে, কোথায় গলদ থাকছে, সার্ভে রিপোর্ট বিশ্লেষণ করে প্রার্থীদের পরামর্শ দেবে টিম পিকে। প্রার্থীদের প্রশান্ত কিশোরের পরামর্শ, ব্যক্তিগত আক্রমণ নয়, উন্নয়নকে সামনে রেখেই প্রচার চলুক।

7/8

লোকসভা ভোটে গেরুয়া ঝড়ে বিপর্যস্ত তৃণমূল। তার পর থেকই সাংগঠনিক শক্তিতে ধার দেওয়ার কথা বলেছেন  দলনেত্রী  মমতা বন্দ্যোপাধ্যায়। পিকে-র পরামর্শে জনঃসংযোগ বাড়াতে বিভিন্ন পদক্ষেপও হয়েছে। 

8/8

বলে রাখি, যে তিন আসনে উপনির্বাচন হচ্ছে, লোকসভার ফলের নিরিখে সেই তিনটির মধ্যে দুটি আসনে পিছিয়ে ছিল তৃণমূল। এবার সেই হারানো জমি পুনরুদ্ধারের চ্যালেঞ্জ।