কাজে লাগান এই কৌশলটি; পাসওয়ার্ড জেনে ফেললেও আপনার ফেসবুক অন্য কেউ খুলতেই পারবে না!

| Aug 05, 2020, 19:58 PM IST
1/5

এমন তো হতেই পারে যে, আপনার ফেসবুকের পাসওয়ার্ড অন্য কেউ জেনে ফেলেছেন বা আন্দাজ করে ফেলেছেন! কী করবেন তখন? পাসওয়ার্ড বদলের কথা ভাবছেন? অন্য একটি উপায়ে পাসওয়ার্ড না বদলেও আপনার ফেসবুকে অন্যের ‘অনধিকার প্রবেশ’ বন্ধ করা যায়।

2/5

এমন একটি উপায় রয়েছে, যেটি কাজে লাগালে কেউ পাসওয়ার্ড জেনে ফেললেও আপনার ফেসবুক কোনও ভাবে খুলতেই পারবে না! এর জন্য যা করতে হবে, আসুন জেনে নেওয়া যাক...

3/5

প্রথমে ফেসবুকে লগ ইন করে Home-এর পাশে Account Settings-এ ক্লিক করুন। এখানে Notification-এ গিয়ে Text Massage অপশন চালু করতে হবে। নিজের মোবাইল নম্বর লিখে Continue-এ ক্লিক করুন। এ বার আপনার মোবাইলে একটি কোড আসবে। এই কোডটি নির্দিষ্ট বক্সে লিখে Submit Code-এ ক্লিক করে Close-এ ক্লিক করুন।

4/5

এ বার Login Notifications-এর ডান পাশ থেকে edit-এ ক্লিক করে E-mail এবং Text message বক্সে টিক দিয়ে নির্বাচিত করে Save করুন। এতে ইমেলে একটি কোড পাঠাবে Facebook। এ বার ফেসবুক থেকে লগআউট করে ফের ফেসবুকে লগ ইন করতে হবে। দেখবেন Name New Device নামে একটি পেজ খুলেছে। সেখানে Device name বক্সে আপনার ডিভাইসের নাম লিখে Save Device-এ ক্লিক করুন।

5/5

ব্যস, এ বার প্রতিবার আপনার কম্পিউটার, মোবাইল বা ডিভাইস ছাড়া অন্য কোথাও থেকে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করতে গেলেই আপনার কাছে একটি কোড নম্বর পৌঁছে যাবে। এই কোড নম্বর ওই ডিভাইসে না দেওয়া পর্যন্ত সেখানে আপনার ফেসবুক অ্যাকাউন্ট খোলা যাবে না।