ক্যান্সার,হৃদরোগের ঝুঁকি কমাতে রোজ খান টমেটো

Feb 06, 2020, 16:37 PM IST
1/5

টমেটো

টমেটো

 অ্য়ান্টি অক্সিডেন্ট ক্লোরোজেনিক অ্য়াসিড সমৃদ্ধ টম্যাটো আমাদের রক্তচাপ কমাতে সাহায্য করে । হার্ট অ্য়াটাক বা স্ট্রোক থেকে দূরে থাকতে নিয়মিত টমেটো খাওয়া উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

2/5

টমেটো

টমেটো

টমেটোতে থাকে ভিটামিন-কে-১, যা রক্তজমাট বাঁধা ও হাড়ের স্বাস্থ্য় রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা  নেয়। টমেটোর ত্বকে থাকে ন্য়ারিনজেনিন ফ্ল্য়াবনয়েড, যা প্রদাহ বা জ্বালা কমাতে ও বিভিন্ন অসুখবিসুখে সুরক্ষার কাজ করে।

3/5

টমেটো

টমেটো

ত্বককে  ট্যানের হাত থেকে রক্ষা করতেও কার্যকরী ভূমিকা নেয় টমেটো। রোদ থেকে ত্বকের  পুড়ে যাওয়ার সুরক্ষায় কাজে দেয় টমেটো।

4/5

টমেটোর

টমেটোর

ব্রেস্ট ক্যান্সার-সহ কিছুকিছু ক্য়ানসারের ঝুঁকি কমাতেও সাহায্য় করে টমেটো। এছাড়া,টমেটোতে থাকে ভিটামিন-বি-৯ বা ফোলেট। এটি আমাদের টিস্য়ুর স্বাভাবিক বৃদ্ধি ও কোষের কার্যক্ষমতার ওপর  বিশেষ প্রভাব ফেলে। 

5/5

টমেটো

টমেটো

স্পেনে 'La Tomatina'ফেস্টিভালের কথা শুনেছেন কিন্তু টমেটোর অনান্য ট্রিক সম্পর্কে কী জানেন? টমেটোতে থাকে অ্য়ান্টি অক্সিডেন্ট লাইকোপিন যা কমিয়ে দেয় ক্যান্সার ও হার্টের অসুখ-সহ নানা রোগবিসুখের ঝুঁকি। টমেটোর থাকে পটাশিয়াম, যা আমাদের ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে আর হার্টের রোগবিসুখ দূরে রাখতে সাহায্য় করে।